আন্তর্জাতিকনতুন খবর

ইসলামিক জঙ্গিদের বিরুদ্ধে ব্যাপক অভিযান ফ্রান্সের, নিকেশ টপ কম্যান্ডার সহ পাঁচ

নয়া দিল্লীঃ ফ্রান্সের (France) পদাতিক সেনা আর বায়ুসেনার হেলিকপ্টার আফ্রিকার দেশ মালিতে (mali) আল-কায়দার সাথে যুক্ত এক জেহাদি কম্যান্ডারকে নিকেশ করেছে। ফ্রান্সের সেনা গতকালই এই কথা জানিয়েছে। এর আগে ৩০ অক্টোবরও একই রকম সৈন্য অভিযান চালিয়ে ফ্রান্স ৫০ এর বেশি জঙ্গিকে নিকেশ করেছিল।

ফ্রান্সের সেনা মুখপাত্র কর্নেল ফেড্রিক বার্বরি শুক্রবার সাংবাদিকদের বলেন, মঙ্গলবার চালানো এই অভিযানে আরবিআইএম ইসলামিক কট্টরপন্থী সংগঠনের সেনা প্রধান বাহ অগ মুসাকে নিকেশ করা হয়েছে। এই সংগঠন সংযুক্ত রাষ্ট্র দ্বারা নিষিদ্ধ জঙ্গি সংগঠনের তালিকায় যুক্ত আছে। এই সংগঠনের উপরে মালিতে মালিয়ন আর আন্তর্জাতিক সেনা দলের উপর হামলার করার অনেক গুলো অভিযোগ আছে।

বার্বরি বলেন, নজরদারি ড্রোন পূর্ব মালির মেনকা ক্ষেত্রে মুসার গাড়িকে চিহ্নিত করতে ফ্রান্সের সেনার সহায়তা করেছে। উনি বলেন, ওই গাড়িতে সওয়ার সমস্ত পাঁচজনের মৃত্যু হয়েছে। ১৫ জন ফ্রান্সের কম্যান্ডোকে ঘটনাস্থলে পাঠানো হয়েছে। ফ্রান্সের প্রতিরক্ষা মন্ত্রী একটি বয়ানে বলেন, মুসা সংগঠনে ভর্তি করা নতুন জিহাদিদের প্রশিক্ষণ দিত।

জানিয়ে দিই, ২০১৩ সালে মালিতে বিদ্রোহর পর ফ্রান্স এবং অন্য দেশের আন্তর্জাতিক সেনা সেখানে শান্তি বহাল করার জন্য প্রস্তুত আছে। ফ্রান্সের ৫ হাজারের বেশি জওয়ান সংযুক্ত রাষ্ট্রের ১৩ হাজার জওয়ানের সাথে সেখানে মোতায়েন আছে। তাঁরা যৌথ ভাবে জঙ্গিদের সাফাই অভিযানে নেমেছে।

Related Articles

Back to top button