Press "Enter" to skip to content

IIT থেকে ইঞ্জিনিয়ারিং, রিলায়েন্সের ভায়েস প্রেসিডেন্ট! এবার সংসার ধর্ম ত্যাগ করে সন্ন্যাসী হলেন প্রকাশ শাহ

শেয়ার করুন -

মুম্বাইঃ রিলায়েন্স ইন্ডাস্ট্রির প্রাক্তন ভায়েস প্রেসিডেন্ট প্রকাশ শাহ এবার জৈন মুনির থেকে দীক্ষা নিয়ে সন্ন্যাসী হলেন। গত বছর তিনি নিজের পদ থেকে রিটায়ার হয়েছিলেন। ওনার স্ত্রী নয়নাও দীক্ষা নিয়েছেন। রিলায়েন্সে এত বড় পদ সামলানো প্রকাশ শাহ সংসার ধর্ম ত্যাগ করলেন। দীক্ষা নেওয়ার পর এবার তিনি সাদা কাপড় পরবেন আর ভিক্ষার থেকে অর্জন করা শস্য থেকেই তিনি জীবন যাপন করবেন।

আজ থেকে ৪০ বছর আগে প্রকাশ শাহ চমোলি থেকে কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং নিয়ে গ্র্যাজুয়েশন করেছিলেন। আর এরপ IIT বম্বে থেকে পোস্ট গ্র্যাজুয়েশন করেন। রিলায়েন্সে তিনি দীর্ঘদিন কর্মরত ছিলেন। রিলায়েন্সের জামনগর প্রোজেক্টে তিনি গুরুত্বপূর্ণ দায়িত্বে ছিলেন। তিনি কোম্পানির জন্য পেটকোক মার্কেটিংয়ের কাজও সামলেছেন। প্রকাশ শাহ স্ত্রী নয়না কমার্স থেকে গ্র্যাজুয়েট করেছেন।

রিটায়র্মেন্টের পর নিজেই দীক্ষা নেওয়ার ইচ্ছে প্রকাশ করেন। যদিও করোনার কারণে দীক্ষা নেওয়ার জন্য ওনাকে কিছুদিন অপেক্ষা করতে হয়। উনি অনেক আগেই দীক্ষা নিতে চেয়েছিলেন। সন্ন্যাসী হওয়ার পর তিনি সংসারের সমস্ত সুখ পরিত্যাগ করেন। বলে দিই, ওনার পরিবারে উনিই প্রথম না যে সংসার ধর্ম ত্যাগ করে সন্ন্যাসী হলেন। ওনার এক ছেলে সাত বছর আগেই দীক্ষা নিয়েছিলেন। ওনার ছেলে আইআইটি বম্বে থেকে গ্র্যাজুয়েট করেছে। আর ওনার আরেক ছেলে বিয়ে করে সংসার ধর্ম পালন করছেন।

বলে দিই, প্রকাশ শাহ ৬৪ বছর বয়সী হয়েছেন। ওনার দীক্ষা নেওয়ার গোটা অনুষ্ঠান মুম্বাইয়ের বোরিভ্যালিতে হয়েছে। সাত বছর আগে ওনার যেই ছেলে দীক্ষা নিয়ে সন্ন্যাস নিয়েছিল, তাঁর নাম ভুবনজীৎ মহারাজ রাখা হয়েছে। প্রকাশ শাহ জানান, ‘ছোট বেলা থেকেই আমি দীক্ষা নিয়ে সন্ন্যাসী হব স্থির করেছিলাম। আধ্মাত্মিক আনন্দের সঙ্গে ভৌতিক সুখের কোনও তুলনাই হয়না।”