Press "Enter" to skip to content

মোদী সরকারের বড় সিদ্ধান্ত, এবার থেকে খাবারে গড়বর পেলেই দেওয়া হবে পুরো পয়সা ফেরত

শেয়ার করুন -

সরকার ফুড সেফটি নিয়ে বড় সিদ্ধান্ত নিয়েছে। এবার থেকে গ্রাহকেরা যেকোন খাবারকে টেস্টিং এর জন্য ল্যাবে নিয়ে যেতে পারবেন। যদি টেস্টের রেসাল্ট খারাপ হয়, তাহলে তাঁদের টেস্টের পয়সা ফেরত দেওয়া হবে। ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্স অথরিটি অফ ইন্ডিয়া (FSSAI) জানায়, এই সুবিধার কারণে খাদ্য দ্রব্যের কোয়ালিটিকে শুধরানোর মামলায় বিপ্লব আসতে পারে। ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্স অথরিটি অফ ইন্ডিয়া আরও জানায় যে, এইরকম টেস্টিং যেকেই করাতে পারে, কিন্তু তাঁকে এই কাজ কোন গ্রাহক সংগঠনের মাধ্যমে করতে হবে।

উল্লেখ্য, অনেকবার মানুষ খাবার নিয়ে অনেক অভিযোগ দায়ের করেন, কিন্তু এর পরেও তাঁরা সেই খাবারের ল্যাব টেস্টিং করাতে পারেন না। আর এর প্রধান কারণ হল, ল্যাব টেস্টের খরচ। অথরিটি জানায় যে, পয়সা ফেরত দেওয়ার সুবিধা দিলেই মানুষ ফুড স্যাম্পেলকে তদন্তের জন্য নিয়ে যাবে আর তাঁরা শুধু সরকারি এজেন্সি গুলোর উপর আর নিরভর করে থাকবেনা।

যদি আপনি দুধ আর দুধ থেকে বানানো দ্রব্যের রোজ ব্যাবহার করেন, তাহলে এই খবর আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। কারণ ফুড রেগুলেটরি FSSAI ডেয়ারি (FSSAI Milk Standards 2019) আর দুধের সাথে জড়িত কোম্পানি গুলোর জন্য কড়া নিয়ম বানিয়েছে।

নতুন আদেশ অনুযায়ী, গৃহ পালিত পশুদের খাবার গুলোকে BIS সার্টিফায়েড হতে হবে। এই বছর মিল্ক সার্ভেতে বড় কোম্পানি গুলোর দুধে অ্যান্টিবায়োটিক আর বাকি কেমিক্যাল পাওয়া গেছে। আর এরপরেই FSSAI এই কড়া সিদ্ধান্ত নিয়েছে।