নতুন খবরভারতবর্ষভারতীয় সেনা

কাবুলে তালিবানের কবজার পর ভারতীয় সেনার বড় বয়ান, বলল ‘চিন্তা করবেন না, আমরা আছি”

শ্রীনগরঃ কাশ্মীরে নিরাপত্তা বন্দোবস্তর কোনও ফাঁক ফোকর নেই, কাবুলে তালিবানের কবজা হওয়ার পরেও আমাদের চিন্তার কোনও কারণ নেই। রবিবার এই কথা জানায় ভারতীয় সেনা। সেনার ১৫ কোরের জেনারেল কম্যান্ডিং অফিসার লেফটেন্যান্ট জেনারেল ডিপি পাণ্ডে রবিবার শ্রীনগরে একটি অনুষ্ঠানে এই কথা বলেন।

উল্লেখ্য, জিওসি পাণ্ডে কাশ্মীর প্রিমিয়ার লিগ ট্যুর্নামেন্টের ফাইনাল ম্যাচে চীফ গেস্ট হিসেবে উপস্থিত হয়েছিলেন। ওই ম্যাচ শের-এ-কাশ্মীর স্টেডিয়ামে খেলা হয়েছিল। এই অনুষ্ঠানে উপস্থিত হয়ে আফগানিস্তানে তালিবানের কবজার পর ভারতের সুরক্ষা বিষয়ক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘এটা একটা খেলার ময়দান, আর আমি বাইরের গতিবিধি নিয়ে এখানে কোনও মন্তব্য করতে চাই না। তবে এটুকু বলতে চাই যে, নিরাপত্তা ব্যবস্থা আমাদের কন্ট্রোলে রয়েছে আর এই নিয়ে কাউকে চিন্তিত হওয়ার দরকার নেই।”

উল্লেখ্য, এর আগে তিন সেনার প্রধান জেনারেল বিপিন রাওয়াত আফগানিস্তানে তালিবানের কবজা হওয়ার পর বড় বয়ান দিয়ে বলেছিলেন, ‘আফগানিস্তানের কথা বললে আমাদের সবার আগে এটা সুনিশ্চিত করব যে, ওখান থেকে আসা কোনও সমস্যার মোকাবিলা আমরা তেমন ভাবেই করব, যেমন ভারতে সন্ত্রাসবাদের সঙ্গে মোকাবিলা করি।”

জেনারেল বিপিন রাওয়াত বলেছিলেন, ‘যখনই কোনও সমস্যা হয়, তখন আমাদের চিন্তা বেড়ে যায়। শুধু আমাদের উত্তরে থাকা প্রতিবেশীই নয়, পশ্চিমে থাকা প্রতিবেশীদের কাছে পরমাণু হাতিয়ার রয়েছে। আমরা এমন দুই প্রতিবেশী দিয়ে ঘিরে রয়েছি, যাদের কাছে কূটনৈতিক হাতিয়ার রয়েছে।”

তিনি বলেন, ‘এরজন্য আমরা লাগাতার আমাদের নীতি উন্নত করছি। আমরা আমাদের প্রতিবেশীদের অ্যাজেন্ডা বোঝার চেষ্টা করছি। আর সেই হিসেবেই আমরা আমাদের ক্ষমতাও বিকশিত করছি। আমরা অনেকটাই মজবুত আর যেকোনও শত্রুকে আমাদের সেনার মাধ্যমে কড়া জবাব দিতে সক্ষম।”

Related Articles

Back to top button