আন্তর্জাতিকনতুন খবর

ভারতের আপত্তি থাকা স্বত্বেও গিলগিট-বাল্টিস্তানে নির্বাচন করানোর সিদ্ধান্ত নিলো পাকিস্তানের ইমরান খান সরকার

স্টাফ রিপোর্টঃ পাকিস্তানের (Pakistan) ইমরান খান (Imran Khan) সরকার গিলগিট-বাল্টিস্তানে (Gilgit-Baltistan) সাধারণ নির্বাচনের ঘোষণা করে দিয়েছে। পাকিস্তান ১৮ আগস্ট গিলগিট-বাল্টিস্তানে সাধারণ নির্বাচনের আয়োজন করবে। পাকিস্তানের সুপ্রিম কোর্ট দ্বারা বাল্টিস্তানে নির্বাচনের অনুমতি দেওয়ার পর পাকিস্তান এই ঘোষণা করেছে। যদিও, ভারত এই নির্বাচনের কড়া বিরোধিতা করে আসছে।

পাকিস্তানের সুপ্রিম কোর্ট ৩০ এপ্রিল সরকারকে গিলগিট-বাল্টিস্তানে নির্বাচন করানোর জন্য ২০১৮ এর প্রশাসনিক আদেশের সংশোধন করার অনুমতি দিয়েছিল। রাষ্ট্রপতি ভবনের তরফ থেকে জারি বয়ান অনুযায়ী, রাষ্ট্রপতি আরিফ আলবি শনিবার গিলগিট-বাল্টিস্তানে ১৮ ই আগস্ট ২০২০ এর বিধানসভা নির্বাচন করানোর অনুমতি দিয়েছেন।

বয়ান অনুযায়ী, গিলগিট-বাল্টিস্তান নির্বাচন কমিশন ২৪ টি নির্বাচনী এলাকায় নির্বাচনের আয়োজন করবে। ভারত গত মাসে নয়া দিল্লীতে এক বরিষ্ঠ পাকিস্তানি কূটনীতিবীদকে সীমানির্দেশ জারি করে আর পাকিস্তানের সুপ্রিম কোর্টের সিদ্ধান্তের কড়া বিরোধিতা করে।

ভারত পাকিস্তানকে এটাও স্পষ্ট রুপে জানিয়ে দেয় যে, জম্মু কাশ্মীর আর লাদাখের পুরো কেন্দ্র শাসিত অঞ্চলে যেখানে গিলগিট আর বাল্টিস্তান অঞ্চলও যুক্ত আছে, সেটা ভারতের অভিন্ন অংশ। বিদেশ মন্ত্রালয় জানিয়েছে যে, পাকিস্তান সরকার অথবা পাকিস্তানের বিচার ব্যবস্থার কাছে অবৈধ রুপে আর জোর করে কবজা করা অঞ্চলে হস্তক্ষেপের কোন অধিকার নেই।

Related Articles

Back to top button