নতুন খবর

হিজাব পড়ার জন্য কংগ্রেস শাসিত রাজ্যের বিশ্ববিদ্যালয় থেকে বের করে দেওয়া হল ছাত্রীকে

পুদুচেরি বিশ্ববিদ্যালয়ের (Puducherry University) এক ছাত্রী অভিযোগ করেছে যে, তাঁকে সমাবর্তন সমারোহ থেকে হিজাব পড়ার জন্য বের করে দেওয় হয়। ওই ছাত্রী স্বর্ণ পদক প্রাপ্ত পড়ুয়া বলে জানা গিয়েছে। সমাবর্তন সমারোহের প্রধান অতিথি হিসেবে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ সেখানে উপস্থিত ছিলেন। ছাত্রী অভিযোগ করে যে, রাষ্ট্রপতি বিশ্ববিদ্যালয়ে আসার পর তাঁকে অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য অনুমতি দেওয় হয়না।

কেরলের বাসিন্দা এই ছাত্রীর নাম রবিহা আবদুরেহিম (Rabeeha Abdurehim)। ছাত্রী পদুচেরি বিশ্ববিদ্যালয়ে সঞ্চার বিষয়ে স্নাতক স্তরে পড়াশুনা করেছে। ওই ছাত্রী সংশোধিত আইনের বিরুদ্ধে প্রদর্শন করেছিল। আর নাগরিক সংশোধন আইনের বিরোধিতা জন্য সে স্বর্ণ পদক নিতে অস্বীকার করে।

ছাত্রী দাবি করে যে, তাঁকে এক বরিষ্ঠ পুলিশ আধিকারিক অনুষ্ঠানের প্রথমেই অডিটোরিয়ামের বাইরে যেতে বলেন। এরপর রাষ্ট্রপতি চলে গেলেই ওনাকে অডিটোরিয়ামে যাওয়ার অনুমতি দেওয়া হয়। রাষ্ট্রপতি যাওয়ার পরেও অডিটোরিয়ামে পড়ুয়াদের প্রমাণ পত্র দেওয়ার অনুষ্ঠান জারি থাকে।

ছাত্রী জানান, আমি জানিনা যে কেন আমাকে ওই পুলিশ আধিকারিক অডিটোরিয়ামের বাইরে যেতে বলেন। কিন্তু আমি যখন ভিতরে বসে থাকা অন্যান্য পড়ুয়াদের জিজ্ঞাসা করে, তখন তাঁরা বলে হয়ত হিজাবের জন্য আমাকে বাইরে বের করে দেওয়া হয়েছে। এটা প্রধান কারণ হতে পারে, যদিও কেউ আমাকে বলেনি যে কি কারণে আমাকে বের করে দেওয়া হয়েছিল।

Related Articles

Back to top button