নতুন খবরভারতবর্ষ

জম্মু কাশ্মীর থেকে ৩৭০ ধারা তুলে দেওয়ার পর ১৩ হাজার কোটি টাকার বিনিয়োগের প্রস্তাব

নয়া দিল্লীঃ ের () জন্য একটি বড় সু। এবার থেকে কাশ্মীরবাসীরা নিজেদের রাজ্যের রোজগারের সুযোগ পাবেন। আর এটা সম্ভব হচ্ছে প্রাইভেট কোম্পানি গুলোর হাজার হাজার কোটি টাকার বিনিয়োগের ফলে। জম্মু কাশ্মীর থেকে () তুলে দেওয়ার ৫ মাস পর রাজ্যে বিনিয়োগের অনেক প্রস্তাব এসেছে। এবার জম্মু কাশ্মীরবাসীদের রোজগারের জন্য আর ভিন্ন রাজ্যে পাড়ি দিতে হবেনা।

বাণিজ্য আর শিল্প মন্ত্রালয় লোকসভায় একটি প্রশ্নের জবাবে জানায় যে, আর্টিক্যাল ৩৭০ ধারা তুলে দেওয়ার পর ৫ আগস্ট  থেকে ৩১ ডিসেম্বর ২০১৯ পর্যন্ত জম্মু কাশ্মীরে বিনিয়োগের ৪৪ টি প্রস্তাব পাওয়া গেছে। ১৩ হাজার ১২০ কোটি টাকার বিনিয়োগের প্রস্তাব এসেছে জম্মু কাশ্মীরে। সমস্ত প্রস্তাবের আলাদা আলাদা বিভাগে তদন্ত চলছে। তদন্ত সম্পূর্ণ হলেই বিনিয়োগের মঞ্জুরি দেওয়া হবে।

কেন্দ্রীয় মন্ত্রী জি কিষাণ রেড্ডি বলেন, ৩৭০ তুলে দেওয়ার পর ৫ আগস্ট ২০১৯ থেকে ২৪ জানুয়ারি ২০২০ পর্যন্ত জম্মু কাশ্মীরে ১৭৩ দিনে ২২ সেনা জওয়ান শহীদ হয়েছে। আর ১৩ ফেব্রুয়ারি ২০১৯ থেকে ৪ আগস্ট ২০১৯ পর্যন্ত ৮২ জন জওয়ান শহীদ হয়েছিলেন আরেকদিকে ৩৭০ রদ করার পর ৩২ জন জঙ্গি খতম হয়েছে আর ১০ জনকে জীবিত গ্রেফতার করা হয়েছে।

জম্মু কাশ্মীর থেকে আর্টিক্যাল ৩৭০ তুলে দেওয়ার চর্চায় সুপ্রিম কোর্টে কেন্দ্র সরকার জানিয়েছিল যে, বছর বছর ধরে সীমান্তের ওপার থেকে জঙ্গিদের ভারতে পাঠানো হয়। স্থানীয় কট্টরপন্থী আর আলগাওবাদী সংগঠন গোটা এলাকায় সন্ত্রাস ছড়িয়ে রেখেছে। আর এই অবস্থায় নাগরিকদের সুরক্ষার জন্য যদি বড় পদক্ষেপ না নেওয়া হয়, তাহলে ঠিক হত না।

Back to top button
Close