আন্তর্জাতিকনতুন খবর

শ্রীলঙ্কার রাষ্ট্রপতি নির্বাচনে ফুটলো পদ্ম! প্রধানমন্ত্রী মোদী জানালেন অভিনন্দন।

প্রতিবেশী দেশ শ্রীলঙ্কায় রাষ্ট্রপতি নির্বাচনে পদ্ম ফুটেছে, একজন বৌদ্ধ জাতীয়তাবাদী নেতা রাষ্ট্রপতি নির্বাচনে জয়ী হয়েছেন। রবিবার (17 নভেম্বর, 2019) প্রকাশিত গণনা ফলাফল অনুসারে, রাষ্ট্রপতি নির্বাচনে লেফটেন্যান্ট কর্নেল ননদসেন গোটভায়া রাজাপাকসা বিজয়ী হয়েছেন। সাথে সাথে শ্রীলঙ্কায় পদ্ম ফুটেছে। তিনি প্রাক্তন রাষ্ট্রপতি মহিন্দা রাজাপাকসের ভাই। গোটভায়া রাজাপাকসাকে ক্ষমতাসীন দলের প্রার্থী সাজিত প্রেমাদাসকে বড় ব্যবধানে পরাজিত করেছেন।

নির্বাচনের ফলাফল অনুসারে, রাজাপাকসা পেয়েছেন ,6,310,035 ( 52% ) ভোট। অন্যদিকে, তার প্রতিদ্বন্দ্বী সৃজিত প্রেমদাসা, যিনি দ্বিতীয় স্থানে রয়েছেন, তারা 5,184,552 (42%) ভোট পেয়েছেন। সংবাদ মাধ্যম ভারতে এক সময় নরেন্দ্র মোদীকে যেভাবে মুসলিম বিরোধী হিসেবে দেখানোর এখন শ্রীলঙ্কার নতুন রাষ্ট্রপতিকে ওই একই চোখে দেখে কিছু মিডিয়া। কারণ শ্রীলঙ্কার নতুন রাষ্ট্রপতি মূলত রাষ্ট্রবাদী নেতা হিসেবে পরিচিত।

গোটবায়া রাজাপাকসের জয়ের পরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাকে এই জয়ের জন্য অভিনন্দন জানিয়েছেন। প্রধানমন্ত্রী মোদী টুইট করেছেন এবং লিখেছেন যে তল আপনাকে রাষ্ট্রপতি নির্বাচনের জয়ের জন্য অভিনন্দন। আমি এই অঞ্চলে শান্তি, সমৃদ্ধি এবং সুরক্ষার জন্য আমাদের দু’দেশ এবং নাগরিকের মধ্যে ঘনিষ্ঠ ও ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্ক আরও জোরদার করতে আপনার সাথে একত্রে কাজ করার প্রত্যাশায় রয়েছি।

গোটভায়া রাজাপাকসের প্রতীক ছিল পদ্মের ছাপ। শ্রীলঙ্কার ৭০% মানুষ সিংহল বৌদ্ধ এবং রাজাপাকস তাঁর জাতীয়তাবাদকে নির্বাচনের ইস্যু হিসাবে পরিণত করার কারণে মানুষের আস্থাকে কেন্দ্র করে রাষ্ট্রপতি পদে পৌঁছেছেন। জাতীয়তাবাদের বিষয়টি তাঁকে রাষ্ট্রপতির চেয়ারে বসিয়েছে। শ্রীলঙ্কায় এমন নেতার রাষ্ট্রপতির নির্বাচনে জয় ভারতের জন্য যে লাভদায়ক হতে পারে তা নিয়ে কোনো সন্দেহ নেই।

Back to top button
Close