নতুন খবরভারতবর্ষ

ভারতে মুখ থুবড়ে পড়বে ইলন মাস্কের প্রোজেক্ট, দেশবাসীর জন্য পরামর্শ জারি করল সরকার

নয়া দিল্লিঃ বিশ্বের (World) সবথেকে ধনী ব্যক্তি ইলন মাস্ক (Elon Musk) ভারতে (India) নিজের স্যাটেলাইট ইন্টারনেট (Satellite Internet) পরিষেবা দেওয়ার জন্য সম্পূর্ণ প্রস্তুতি নিয়ে নিয়েছেন। এর জন্য স্টারলিঙ্ক (Starlink) কোম্পানি সাবস্ক্রিপশন প্রক্রিয়াও শুরু করে দিয়েছে। কিন্তু ইলন মাস্কের এই প্রকল্পে জল ঢেলে দিতে পারে সরকার। ভারত সরকার দেশের জনতাকে ইলন মাস্কের স্টারলিঙ্ক ইন্টারনেট পরিষেবা থেকে দূরে থাকার আবেদন জানিয়েছে।

সরকারের তরফ থেকে জারি একটি বয়ানে বলা হয়েছে যে, ইলন মাস্কের স্টারলিঙ্ক ইন্টারনেট কোম্পানি ভারতে পরিষেবা দেওয়ার এখনো পর্যন্ত লাইসেন্স জারি করেনি। আর এই কারণে দেশের মানুষের কাছে আবেদন যে, তাঁরা যেন স্টারলিঙ্ক ইন্টারনেটের সাবস্ক্রিপশন না নেয়। এতে ক্ষতি হতে পারে।

সরকারের পাশাপাশি টেলিযোগাযোগ বিভাগও দেশবাসীকে সতর্ক করেছে। টেলিযোগাযোগ বিভাগের পক্ষ থেকেই ইলন মাস্কের কোম্পানির থেকে দূরত্ব বজায় রাখার পরামর্শ জারি করা হয়েছে। বয়ানে বলা হয়েছে যে, দেশের জনতাকে এই কোম্পানির দ্বারা করা প্রচারের ফাঁদে পা না দিতে। বলে দিই, স্টারলিঙ্ক নিজেদের অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে ভারতের মানুষকে সাবস্ক্রিপশন দেওয়ার সুবিধা প্রদান করছে। যা নিয়ে ভারত সরকার আর ডট আপত্তি জাহির করেছে।

ডিপার্টমেন্ট অফ টেলিকম (Dot) জানিয়েছে, স্টারলিঙ্ক এখনো ইন্টারনেট পরিষেবা দেওয়ার জন্য লাইসেন্স নেয়নি। বিভাগের তরফ থেকে জানানো হয়েছে যে, ইলন মাস্কের কোম্পানিকে মানুষকে ইন্টারনেট পরিষেবা দেওয়ার আগে রেগুলেটরি ফ্রেফমওয়ার্ক অনুযায়ী অনুমতি নিতে হবে। কিন্তু কোম্পানি এই প্রক্রিয়ার মধ্যে দিয়ে যায় নি এবং ভারতে অনুমতি এবং লাইসেন্স ছাড়াই স্যাটেলাইট ইন্টারনেট পরিষেবা দেওয়ার জন্য বুকিং শুরু করে দিয়েছে।

উল্লেখ্য, স্টারলিঙ্ক ভারতের তরফ থেকে জারি বয়ানে বলা হয়েছিল যে, তাঁরা ভারতে ইন্টারনেট সার্ভিস প্রদানে উৎসাহী। আর তাঁদের প্রিবুকিং এখনো পর্যন্ত ৫ হাজারের সীমা ছাড়িয়েছে। বলে দিই, ২০২২-র শেষ পর্যন্ত স্টারলিঙ্ক গোটা ভারতেই তাঁদের স্যাটেলাইট ইন্টারনেট পরিষেবা চালু করার উদ্যোগ নিয়েছে।

Related Articles

Back to top button