নতুন খবর

সংবিধান পালন না করলে রাজ্যে রাষ্ট্রপতি শাসন লাগু করার হুঁশিয়ারি দিলেন রাজ্যপাল জগদীপ ধনখড়

কলকাতাঃ রাজ্যের আইনশৃঙ্খলা নিয়ে শুক্রবার রাজ্যপাল জগদীপ ধনখড় (Jagdeep Dhankhar) প্রেস কনফারেন্স করেন। রাজ্যপাল ধনখড় বলেন, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে (Mamata Banerjee) সংবিধানের পালন করতে হবে। তিনি নিজের কর্তব্য পালন করার থেকে মুখ ঘুরিয়ে নিতে পারেন না। রাজ্যে আইনশৃঙ্খলা অনেক দিন ধরেই খারাপ অবস্থায় পৌঁছেছে। রাজ্যপাল বলেন, ভারতের সংবিধানের রক্ষা করা আমার দায়িত্ব। যদি, মুখ্যমন্ত্রী নিজের দায়িত্ব না পালন করেন, তাহলে আমার ভূমিকা শুরু হবে।

প্রেস কনফারেন্সে রাজ্যপাল বলেন, ‘ভারতের সংবিধানের রক্ষা করা আমার দায়িত্ব। পশ্চিমবঙ্গের মানুষের রক্ষা করাও আমার কর্তব্য। রাজ্যে আইনশৃঙ্খলা খুব খারাপ অবস্থায় এসে পৌঁছেছে। মমতা বন্দ্যোপাধ্যায় সংবিধানের মর্যাদা রক্ষা করছেন না। মানবাধিকারের দিনে হওয়া হা’ম’লা মানবতার বিরুদ্ধে। কালকের হা’ম’লা গণতন্ত্রের মুখে কালি আর লজ্জাজনক। বাংলায় সংবিধানের মর্যাদা ভাঙছে। বাংলার পুলিশ প্রশাসন ব্যর্থ হয়েছে।”

তিনি আরও বলেন, গতকালের ঘটনা নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে ক্ষমা চাওয়া উচিৎ। নিজের মন্তব্য ফেরত নেওয়া উচিৎ ওনার। বিজেপির সভাপতিকে নিয়ে মুখ্যমন্ত্রীর বয়ান খুবই দুর্ভাগ্যজনক। গণতন্ত্রে সবাইকে নিজের মত প্রকাশের জন্য অধিকার দেওয়া হয়েছে। বহিরাগত বলা সংবিধানের অপমান। সংবিধানের আত্মায় আর কত হামলা হবে?

তিনি বলেন, মুখ্যমন্ত্রীর কাছে আবেদন করে বলছি তিনি যেন সংবিধানের পালন করেন। মুখ্যমন্ত্রী নিজের দায়িত্ব পালন না করলে আমার ভূমিকা শুরু হবে। ওনাকে সংবিধানের হিসেবে কাজ করা উচিৎ। বহিরাগত, ঘরের মানুষ বলা খুবই বিপজ্জনক খেলা। আমার আশা মুখ্যমন্ত্রী আমার কথা শুনবেন। গতকালের হামলা নিয়ে DCP কে রিপোর্ট দেওয়া হয়েছে। আমি বাংলায় শান্তি চাই। এরকম প্রশাসনের কারণে আমার লজ্জা লাগে। এরকম ঘটনা গণতন্ত্রের ‘হ’ত্যা’।

Related Articles

Back to top button