নতুন খবরভারতবর্ষ

ভারতে ব্যাবসা করতে চেয়েছিল চাইনিজ কোম্পানি!মোদী সরকারের চাপে ব্যাগপত্র গুছিয়ে করল পলায়ন

লাদাখ সীমান্তে সংঘর্ষ যখন থেকে তীব্র হয়েছে তখন থেকে ভারত দেশে ব্যাপক চীন বিরোধী হাওয়া তৈরি হয়েছে। এমনকি স্বয়ং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজে ‘ভোকাল ফর লোকাল’ এর ডাক দিয়েছিলেন। সোজা কথায় ভারত সরকার চীনের বিরুদ্ধে খোলাখুলি অর্থনৈতিক যুদ্ধের ডাক দিয়েছে। যার প্রভাব এখন স্পষ্ট দেখা যাচ্ছে। সম্প্রতি এক চীনা কোম্পানি ভারতের চীন বিরোধী নীতির কারণে পলায়ন করতে বাধ্য হয়েছে।

চীনা গাড়ি নির্মাতা গ্রেট ওয়াল মোটর (Great Wall Motor) কোম্পানি ভারতে ১ বিলিয়ন US ডলার ইনভেস্ট করার ঘোষণা করেছিল। তবে এখন ওই কোম্পানি ব্যাগপত্র গুছিয়ে পলায়ন করার নির্ণয় নিয়েছে। জানিয়ে দি, বেশকিছু বছর ধরে চীনের অটোমোবাইল ম্যানুফ্যাকচারিং কোম্পানিগুলি ভারতে প্রবেশের চেষ্টা করে আসছে। যদিও ভারত সরকারের থেকে কোনো রেসপন্স না পাওয়ায় চাইনিজ কোম্পানিগুলি অসফল হয়েছে।

চীনা গাড়ি নির্মাতা কোম্পানি গ্রেট ওয়াল মোটর তাদের প্রোজেক্ট ব্রাজিলে শিফট করার সিদ্ধান্ত নিয়েছে। কোম্পানির দাবি, ভারত সরকার তাদের কাজে সহায়তা তো দূর বরং প্রজেক্টের মঞ্জুরি দিতেও বিলম্ব করছে।

কোম্পানি জানিয়েছে, যে ভারতে তারা একটি সাবেক জেনারেল মোটরস কারখানা এবং ব্রাজিলে একটি ডেমলার প্ল্যান্ট অধিগ্রহণ করবে। চীন ভিত্তিক এই কোম্পানি দাবি করেছে, ভারত সরকারের অনুমোদন পেতে দীর্ঘ বিলম্বের কারণে গাড়ি নির্মাতা কোম্পানি তার বিনিয়োগের কিছু অংশ স্থানান্তরের সিদ্ধান্ত নিয়েছে। যদিও ভারতে একটা মোটা টাকা ফেঁসে থাকায় কোম্পানি এখনও অবধি ভারত সরকারকে মানানোর চেষ্টায় লেগে রয়েছে।

great wall motors cars

কিন্তু বিশ্লেষকরা মনে করছেন, ভারত সরকার কোনোভাবেই স্বদেশী মার্কেটে চীনের একছত্র আধিপত্য মানতে নারাজ। তাই ইচ্ছে করেই কোভিড-১৯ প্রোটোকলের শিখন্ডি খাড়া করে চীনকে রুখে দেওয়া হয়েছে কিন্তু কাজটি এতটাই চাতুরতার সঙ্গে করা হয়েছে যেন ম্যানুফ্যাকচারিং মার্কেটে চীনের বাড়বাড়ন্ত খর্ব করা যায়।

Related Articles

Back to top button