আন্তর্জাতিকনতুন খবর

করোনার পর এবার হান্টা ছড়াচ্ছে চীন! এই ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম মৃত্যু চীনে

নয়া দিল্লীঃ ের () পর ে () একজনের মৃত্যু হয়েছে বলে জানা যাচ্ছে। রিপোর্টস অনুযায়ী, এই নতুন ভাইরাসের কারণে ে () এক ব্যাক্তির মৃত্যু হয়েছে। সোশ্যাল মিডিয়ায় এই ভাইরাস নিয়ে অনেকে খোঁজাখুঁজি করছে। আপনাদের জানিয়ে দিই, গোটা দুনিয়ায় করোনা ভাইরাসের প্রকোপের কারণে এমনিতেই চারিদিকে আতঙ্কের সৃষ্টি হয়েছে। আর এর মধ্যে খবর আসছে যে, চীনের ইউনান প্রান্তে এক ব্যাক্তি হান্টা ভাইরাসে আক্রান্ত হয়ে মারে গেছেন।

শোনা যাচ্ছে যে, ওই ভাইরাসে আক্রান্ত ব্যাক্তি কাজ করার জন্য শান্ডোং প্রান্তে যাচ্ছিল। তাঁর সাথে বাসে থাকা অন্যান্য ৩২ জনের নমুনা যাচাই করা হয়েছে। চীনের সরকারি মাধ্যম গ্লোবাল টাইমস অনুযায়ী, এই ঘটনা সামনে আসতেই চারিদিকে আতঙ্কের সৃষ্টি হয়। নতুন ভাইরাসের আতঙ্কে এটি মহামারী হওয়ার আগেই ভাইরাসকে আটকানোর কথা বলছে সবাই। অনেকেই আবার বলছেন, চীন এত জীব জন্তু খায় বলে এরকম মারক ভাইরাস তাঁদের দেশ থেকে আসছে।

তবে বিশেষজ্ঞদের মতে করোনার মতো ঘাতক ভাইরাস না এই হান্টা ভাইরাস। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, করোনার মতো হাওয়া অথবা নিঃশ্বাসের মাধ্যমে এই ভাইরাস ছড়িয়ে পড়ে না। তবে ইঁদুর অথবা কাঠবেড়ালির মতো প্রাণীদের সংস্পর্শে আসলে এই ভাইরাস আক্রমণ করতে পারে।

যদিও, এখনো এই ভাইরাস একের থেকে আরেকজনের মধ্যে ছড়িয়ে পড়েনা। তবে কোন ব্যাক্তি যদি ইঁদুরের মল, প্রসাদ ইত্যাদি ছোঁয়ার পর নিজের নাক, কান, মুখ ছোঁয় তাহলে এই ভাইরাসে আক্রান্ত হওয়ার বিপদ বেড়ে যেতে পারে।

Back to top button
Close