আন্তর্জাতিকনতুন খবর

জিনপিং সরকারের জন্য অশান্তি ছড়িয়ে পড়ে, এরা বিশ্বের জন্য বিপদজনক: হাও হ্যাডং, চীনের বিখ্যাত ফুটবলার

চীনের আতঙ্কবাদী কর্মকাণ্ডের বিরুদ্ধে চীনের মধ্যে থেকেই আওয়াজ উঠতে শুরু হয়েছে। প্রথমত জানিয়ে দি, চীন ৪ টি দেশের জমি কবজা করে এত বৃহৎ আকারে পরিণত হয়েছে। চীন ৫ টি দেশের সমষ্টি। একমাত্র ‘হান চায়না’ চীনের নিজের জায়গায়, বাকি পুরোটাই অন্য দেশ দখল করে রাখা জায়গায়।

চীন হান চায়না ছাড়া বাকি এলাকায় উন্নয়ন করে না।উদাহরণ হিসেবে চীন তিব্বতকে দখল করে রেখেছে কিন্তু সেখানে কোনো উন্নয়নশীল কাজ করে না। জলের প্রয়োজনীয়তা মেটাতে তিব্বতের শোষণ করে। চীনের উন্নয়নশীল শহর, পরিষেবা সবকিছুই হান চায়নাতেই দেখা যায়। এই কারণে তিব্বত, জিনজিয়াং বার বার আলাদা দেশ হওয়ার দাবি জানায়। বার বার চীনে কমিউনিস্ট সরকারের বিরুদ্ধে আওয়াজ উঠে।

যদিও গণতন্ত্র না থাকায় সমস্ত আওয়াজ জোরপূর্বক দাবিয়ে দেওয়া হয়। চীনের মধ্যে থাকা আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ব্যাক্তিরাও চীনের বিরুদ্ধে বহুবার আওয়াজ তুলে থাকেন। সম্প্রতি চীনের বিখ্যাত প্রাক্তন ফুটবলার হাও হ্যাডং (Hao Haidong) চীনা কমিউনিস্ট পার্টিকে কড়া ভাষায় আক্রমন করেছেন।

কমিউনিষ্ট পার্টির দাদাগিরির জন্যেই চীনের বদনাম হয়েছে বলে মত প্রকাশ করেছেন হাও হ্যাডং। হাও হ্যাডং বলেছেন যে চীনে গণতন্ত্রের মতো কিছু পদ্ধতির অস্থিত নেই, এখানে কমিউনিস্ট পার্টির দাদাগিরি চলে। করোনা ভাইরাসের থেকেও জিনপিং সরকারকে বেশি ভয়ংকর বলে মন্তব্য করেছেন এই বিখ্যাত প্রাক্তন ফুটবলার।

জানিয়ে দি, হাও হ্যাডং এই সমস্ত মন্তব্য সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে করেছিলেন। কিন্ত চীনের সরকার এখন উনার একাউন্ট বন্ধ করে দিয়েছে এবং কড়া পদক্ষেপ নেওয়ার হুমকি দিয়েছে। হাও হ্যাডং চীনের বিখ্যাত ফুটবলার যিনি গোল দেওয়ার জন্য বিশ্বপ্রসিদ্ধ ছিলেন। অনেকে বলেছেন এখন হাও হ্যাডং নিখোঁজ রয়েছে এবং উনাকে ফোনেও পাওয়া যাচ্ছে না।

Back to top button
Close