নতুন খবরভারতবর্ষ

খালি হতে চলেছে দিল্লী বর্ডার? সিঙ্ঘু আর গাজীপুর বর্ডারে মোতায়েন হল অজস্র বাহিনী

নয়া দিল্লীঃ গণতন্ত্র দিবসের অবসরে কৃষকদের ট্রাক্টর প্যারেডে হিংসার পর সরকার কড়া পদক্ষেপ নেওয়ার মুডে আছে। সিঙ্ঘু বর্ডার আর গাজীপুর বর্ডার সমেত সমস্ত ধরনা স্থলে প্রচুর পরিমাণে পুলিশ বাড়িয়ে দেওয়া হয়েছে। সিঙ্ঘু বর্ডারে পুলিশ আর প্রদর্শনকারীরা এখন মুখোমুখি। সিঙ্ঘু বর্ডারে RAF এর জওয়ানদের মোতায়েন করা হয়েছে। পুলিশ ক্রেনের সাহায্যে ব্যারিকেড হটানোর কাজ করছে।

আরেকদিকে, রাস্তায় জ্যাম আর দিল্লী জুড়ে তাণ্ডব করা কৃষকদের বিরুদ্ধে আজ সাধারণ মানুষ পথে নেমেছে। লাল কেল্লায় হওয়া তাণ্ডব নিয়ে স্থানীয়রা ক্ষুব্ধ। এখন স্থানীয়রা শীঘ্রই হাইওয়ে খালি করার দাবি জানাচ্ছে। কৃষক আন্দোলনের বিরুদ্ধে সিঙ্ঘু বর্ডার এলাকার মানুষেরা জাতীয় পতাকা হাতে নিয়ে প্রদর্শন করছে। প্রদর্শনকারী স্থানীয়রা জানায় যে, লাল কেল্লায় জাতীয় পতাকার অপমান করা হয়েছে, এটা আমরা সহ্য করব না। তাঁরা জানায় যে, আমরা এতদিন কৃষকদের আন্দোলন সহ্য করেছি, কিন্তু প্রজাতন্ত্র দিবসের দিনে যেটা ঘটেছে সেটা সহ্য করার মতো না।

আরেকদিকে, দিল্লী পুলিশের কমিশনার এস.এন শ্রীবাস্তব পুলিশকর্মীদের উদ্দেশ্যে বার্তা জারি করেছেন। তিনি বলেছেন, ‘আগামী কয়েকদিন আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ আর এই কারণে আমাদের সতর্ক থাকা খুব জরুরী। কৃষক আন্দোলনের নামে হওয়া হিংসায় আমাদের ৩৯৪ জন সঙ্গী আহত হয়েছে। কয়েকজন ICU তে ভর্তি। ভেবেচিন্তে চ্যালেঞ্জের মুখোমুখি হতে হবে আমাদের। আমরা ধৈর্য আর অনুশাসন বজায় রাখব।”

আরেকদিকে, গাজীপুর বর্ডারে পুলিশের সংখ্যা বাড়িয়ে দেওয়া হয়েছে। বর্ডারে মার্চ করছে পুলিশ। সুত্র থেকে পাওয়া তথ্য অনুযায়ী, গাজীপুর বর্ডার থেকে সমস্ত রকম সুবিধা তুলে নেওয়া হয়েছে। সাফাই কর্মী, জলের সুবিধা আর টয়লেটের সুবিধা তুলে নেওয়া হয়েছে। শুধুমাত্র দুটি টয়লেট রাখা হয়েছে।

গণতন্ত্র দিবসের দিনে হওয়া হিংসা নিয়ে ২০ জন কৃষক নেতাকে নোটিশ পাঠানো হয়েছে। FIR এ নাম দায়ের নেতাদের বিরুদ্ধে লুকআউট নোটিশ জারি হয়েছে। গাজীপুর বর্ডারে কৃষক নেতা রাকেশ টিকাইতের টেন্টে নোটিশ চিপকে দেওয়া হয়েছে। পুলিশ ৩ দিনের মধ্যে জবাব চেয়েছে।

Related Articles

Back to top button