নতুন খবরভারতবর্ষ

নতুন সংসদ ভবনের নাম ‘হিন্দু রাষ্ট্র ভবন” করার দাবি তুলল হিন্দু মহাসভা!

নয়া দিল্লীঃ দিল্লীতে নতুন সংসদ ভবন নির্মাণের জন্য দেশের সর্বোচ্চ আদালত মঞ্জুরি দিয়ে দিয়েছে। আর এরপর হিন্দু মহাসভার প্রধান স্বামী চক্রপাণি দাবি করেছেন যে, নতুন সংসদ ভবনের নাম হিন্দু রাষ্ট্র ভবন হওয়া উচিৎ। জানিয়ে দিই, স্বামী চক্রপাণি বলেছেন, ‘হিন্দু মহাসভা নির্মাণাধীন সংসদের নাম হিন্দু রাষ্ট্র ভবন করার জন্য মকর সংক্রান্তিতে গোটা দেশে স্বাক্ষর অভিযান চালাবে।”

এর সাথে সাথে চক্রপাণির তরফ থেকে একটি আবেদন প্রধানমন্ত্রী কার্যালয়ের কাছেও পাঠানো হয়েছে। সেখানেও নতুন সংসদ ভবনের নাম হিন্দু রাষ্ট্র ভবন রাখার কথা বলা হয়েছে। জানিয়ে দিই, সরকারের মহত্বাকাঙ্খি সেন্ট্রাল ভিস্তা প্রোজেক্টকে সঞ্চালিত করা কেন্দ্রীয় লোক নির্মাণ বিভাগ, ঐতিহ্য সংরক্ষণ সমিতি থেকে মঞ্জুরি পাওয়ার পর খুব শীঘ্রই নতুন সংসদ ভবনের কাজ শুরু করে দেবে।

এর আগে সুপ্রিম কোর্ট মোদী সরকারের এই নতুন মহত্বাকাঙ্খি প্রোজেক্টের রাস্তা পরিস্কার করে দেয়। শীর্ষ আদালত বলেছিল যে, নতুন জায়গায় নির্মাণ শুরু হওয়ার আগে ঐতিহ্য সংরক্ষণ সমিতির থেকে অনুমতি নিতে হবে।

এই প্রোজেক্টের ঘোষণা গত বছর সেপ্টেম্বর মাসে করা হয়েছিল। এই প্রোজেক্ট অনুযায়ী একটি ত্রিভুজাকার সংসদ ভবনের নির্মাণ করা হবে। নতুন এই সংসদ ভবনে ৯০০ থেকে ১২০০ সাংসদের বসার জায়গা থাকবে। ২০২২ এর আগস্ট মাসের মধ্যেই এই নির্মাণ সম্পূর্ণ হওয়ার কথা। ২০২২ এ দেশের ৭৫ তম স্বাধীনতা দিবস উপলক্ষ্যে এই নতুন সংসদ ভবনের উদ্বোধন করা হবে।

Related Articles

Back to top button