নতুন খবরভারতবর্ষ

ফিলিপাইনের পর আরেকটি দেশের সঙ্গে চুক্তি, ভারতের প্রতিরক্ষা সামগ্রী কিনতে লাইন বন্ধু দেশগুলোর

নয়া দিল্লিঃ কিছুদিন আগেই নিজেদের দেশকে চীনের থেকে সুরক্ষিত রাখার জন্য ফিলিপাইন ভারতের সঙ্গে একটি সামরিক চুক্তি করেছে। সেই চুক্তি অনুযায়ী ভারত ফিলিপাইনকে সুপারসনিক ক্রুজ মিসাইল ব্রহ্মস দেবে। এই চুক্তি প্রায় ৩৫০ মিলিয়ন ডলারে হয়েছে বলে জানা গিয়েছে। একদিকে এই চুক্তির ফলে যেমন ফিলিপাইন তাঁদের দেশকে সুরক্ষিত করতে পারবে, তেমনই ভারতের তৈরি প্রতিরক্ষা সরঞ্জামের প্রতি অন্য দেশগুলোর আকর্ষণ বাড়বে।

আর এরই মধ্যে বন্ধু দেশগুলিতে প্রতিরক্ষা রপ্তানি বাড়ানোর জন্য কেন্দ্রের দৃষ্টিভঙ্গির সাথে সঙ্গতিপূর্ণ হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেড দ্বীপ রাষ্ট্রের পুলিশ বাহিনীর জন্য একটি অ্যাডভান্সড লাইট হেলিকপ্টার (ALH Mk-III) রপ্তানির খাতিরে মরিশাস সরকারের সাথে একটি চুক্তি স্বাক্ষর করেছে৷ বেঙ্গালুরু সদর দফতর বুধবার এক বিবৃতিতে জানিয়েছে, এই চুক্তির মাধ্যমে HAL এবং মরিশাস সরকার দীর্ঘ তিন দশক ধরে বিস্তৃত ব্যবসায়িক সম্পর্ককে আরও শক্তিশালী করেছে।

এই চুক্তিতে হেলিকপ্টার ডিভিশন HAL -র জেনারেল ম্যানেজার বিকে ত্রিপাঠি এবং মরিশাস প্রজাতন্ত্র সরকারের প্রধানমন্ত্রীর কার্যালয়ের স্বরাষ্ট্র বিষয়ক সেক্রেটারি ও কে দবিদিন কানপুরে HAL-র পরিবহন বিমান বিভাগে স্বাক্ষর করেছেন। HAL-র মতে ALH Mk-III হল একটি ৫.৫ টন ক্লাস মাল্টি-রোল, মাল্টি-মিশন বহুমুখী হেলিকপ্টার। এটি ভারতে এবং বিদেশে প্রাকৃতিক দুর্যোগের সময় বিভিন্ন জীবন রক্ষা মিশন সহ বিভিন্ন উপযোগী ভূমিকায় তার দক্ষতা প্রমাণ করেছে।

বিবৃতিতে বলা হয়েছে যে, প্রায় ৩,৪০,০০০ ফ্লাইট ঘন্টায় এ পর্যন্ত ৩৩৫টিরও বেশি ALH তৈরি করা হয়েছে। ALH হেলিকপ্টারের সেবাযোগ্যতা নিশ্চিত করতে গ্রাহকদের প্রযুক্তিগত সহায়তা এবং পণ্য সহায়তাও নিশ্চিত করা হয়।

Related Articles

Back to top button