Press "Enter" to skip to content

NPR-এ নাম না থাকলেও কারোর নাগরিকতা বাদ যাবেনা, পরিস্কার জানিয়ে দিলেন অমিত শাহ

শেয়ার করুন -

মোদী ক্যাবিনেট ভারতের জনগণনা ২০২১ এর প্রক্রিয়া শুরু করা আর রাষ্ট্রীয় জনসংখ্যা রেজিস্টার (NPR) আপডেট করার মঞ্জুরি দিয়ে দিয়েছে। NPR নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ (Amit Shah) বলেন, রাষ্ট্রীয় জনসংখ্যা রেজিস্টার (NPR) আর রাষ্ট্রীয় নাগরিকতা রেজিস্টার (NRC) এর মধ্যে কোন সম্পর্ক নেই। উনি বলেন, NPR এ নাম না থাকলেও কারোর নাগরিকতা চলে যাবেনা। এটা নিয়ে বিরোধীরা গুজব ছড়াচ্ছে। কোন সংখ্যালঘুকে NPR নিয়ে ভয় পাওয়ার কোন দরকার নেই।

অমিত শাহ বলেন, গোটা দেশে NRC নিয়ে তর্ক করার কোন প্রয়োজন নেই, কারণ এখনো পর্যন্ত NRC নিয়ে কোন চর্চা হয়নি। প্রধানমন্ত্রী মোদী ঠিকই বলেছেন, NRC নিয়ে এখনো পর্যন্ত মন্ত্রী মণ্ডল অথবা সংসদে কোন চর্চা হয়নি। উনি বলেন, আমি আজ এটা স্পষ্ট করে জানাচ্ছি যে, NRC আর এনপিআর এর মধ্যে কোন সম্পর্ক নেই।

নাগরিকতা সংশোধন আইন নিয়ে সরকারের তরফ থেকে প্রচারের অভাব নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী বললেন, আমাদের তরফ থেকে কিছু গাফিলতি হয়েছে, আর আমি এটা স্বীকারও করছি। কিন্তু সংসদে আমার ভাষণ দেখে নিন, সেখানে আমি সব স্পষ্ট করে দিয়েছে যে নাগরিকতা কেড়ে নেওয়াও কোন প্রশ্নই নেই।

Amit Shah
অমিত শাহ বলেন, কংগ্রেস ২০১০ সালে NPR প্রক্রিয়া শুরু করেছিল। NPR আমাদের ঘোষণাপত্রে লেখা ছিল না। ওনাকে যখন জিজ্ঞাসা করা হয় যে, NPR যদি কারোর নাম না থাকে, তাহলে কি তাঁর নাগরিকতা বাতিল হবে? তখন অমিত শাহ বলেন, আমি একটা পরিস্কার করে দিতে চাই যে, NPR এ যদি কারোর নাম না থাকে, তাহলে তাঁর নাগরিকতা যাবেনা। এটার সাথে NRC’র কোন সম্পর্ক নেই।