নতুন খবরভারতবর্ষ

অ-মুসলিম শরণার্থীদের নাগরিকত্ব দেওয়া শুরু করল মোদী সরকার, বাংলা বাদে ৫ রাজ্যে চলবে প্রক্রিয়া

নয়া দিল্লীঃ রাজ্যে বসবাসকারী অ-মুসলিমদের ভারতীয় নাগরিকত্ব (indian citizenship) দেওয়া হবে- শুক্রবার এমনই এক বিজ্ঞপ্তি জারি করল কেন্দ্র সরকার। শুধু তাই নয়, ৫ রাজ্যের হিন্দু, শিখ, জৈন এবং বৌদ্ধরা নাগরিকত্ব পাওয়ার জন্য যাতে অবিলম্বে আবেদন জানায়, সেকথাও জানানো হয়েছে স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে।

শুক্রবার স্বরাষ্ট্রমন্ত্রকের পক্ষ থেকে এক বিজ্ঞপ্তি মারফত জানানো হয়েছে, ‘বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে আগত যেসকল অ-মুসলিম শরণার্থী রয়েছেন গুজরাট, পাঞ্জাব, হরিয়ানা, রাজস্থান ও ছত্তিশগড়ের ১৩ জেলায়, তাঁরা ভারতের নাগরিকত্ব পাওয়ার জন্য আবেদন করতে পারেন’। কিন্তু তাই তালিকা থেকে বাদ গেল বাংলা। পাশাপাশি এখানে বলা হয়েছে, ২০১৪ সালের ১৪ ডিসেম্বরের মধ্যে এখানে এসেছেন, তাঁরা আবেদন করতে পারবেন।

FIle Pic

২০১৯ সালে কেন্দ্র সরকারের জারী করা নাগরিকত্ব আইন (CAA) নিয়ে গোটা দেশজুড়ে বিক্ষোভের পরিবেশ তৈরি হয়েছিল। এই নিয়ে দিল্লীতে দীর্ঘদিন ধরে দাঙ্গা, বিক্ষোভ প্রদর্শিত হয়েছিল। পরবর্তীতে করোনার প্রথম ঢেউ দেশে আছড়ে পড়তেই, সেবিষয় কিছুটা চাপা পড়ে গেলেও, আবারও সরকার নড়েচড়ে বসেছে।

স্বরাষ্ট্রমন্ত্রকের বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, ‘বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে আগত মানুষদের করা আবেদনের সত্যতা প্রথমে যাচাই করে দেখবেন সংশ্লিষ্ট রাজ্যের স্বরাষ্ট্রসচিব কিংবা জেলাশাসকরা। সবকিছু ঠিকঠাক থাকলে, তবেই তাঁদের ভারতীয় নাগরিক হিসেবে নাম নথিভুক্ত করে নাগরিকত্বের শংসাপত্র দেওয়া হবে’।

আরও জানানো হয়েছে, এই বিজ্ঞপ্তি জারি করা হয়েছে- ১৯৫৫ সালের নাগরিকত্ব আইন ও ২০১৯ সালের নাগরিকত্ব সংশোধনী আইনের অধীনেই। আর এই পর্বে এই সুযোগ পাচ্ছেন গুজরাটের মোরবি, রাজকোট, পাটন ও বদোদরার বসবাসকারী অ-মুসলিমদের পাশাপাশি রাজস্থানের ঝালোর, বারমের, সিরোহি, উদয়পুর, পালির অ-মুসলিম বাসিন্দারা। আর পাচ্ছেন ছত্তিশগড়ের দুর্গ ও বালোদাবাজার, পাঞ্জাবের জলন্ধর এবং হরিয়ানার ফরিদাবাদের অ-মুসলিমরা।

Related Articles

Back to top button