নতুন খবরভারতীয় সেনা

লাদাখে পৌঁছালেন বায়ুসেনা চীফ ভাদোরিয়া, বড়সড় কিছু হতে চলেছে কি?

লাদাখঃ ভারত (India) আর চীনের (China) মধ্যে এখন পরিস্থিতি খুবই উদ্বেগজনক। যেকোন পরিস্থিতির মোকাবিলার জন্য বায়ুসেনা (Indian Air Force) হাই অ্যালার্টে আছে। আর এরমধ্যে বুধবার রাতে বায়ুসেনা প্রধান আরকেএস ভাদোরিয়া (RKS Bhadauria) লেহ এয়ারবেসের সফরে যান। বায়ুসেনা এই সময় লেহ-লাদাখ এলাকায় হাই অ্যালার্টে আছে, আর এরমধ্যে বায়ুসেনা প্রধানের এই সফর খুবই গুরুত্বপূর্ণ বলেই ধরা হচ্ছে।

সুত্র অনুযায়ী, বায়ুসেনা প্রধান RKS ভাদোরিয়া বুধবার রাতে শ্রীনগর-লেহ এয়ারবেসের সফরে যান। চীফ অফ ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত আর সেনা প্রধান এমএম নরবানের সাথে সাক্ষাতের পর তিনি লেহতে যান। চীনের সাথে জারি বিবাদের মধ্যে বর্ডারের পাশে লেহ আর শ্রীনগর এয়ারবেস খুবই গুরুত্বপূর্ণ। আর সেই কারণে বায়ুসেনা প্রধান এই প্রস্তুতি নিলেন।

জানিয়ে দিই, বায়ুসেনার মিরাজ ২০০০ ফাইটার জেটের ফ্লিটকে লাদাখের পাশে মোতায়েন করা হয়েছে। চীনের সাথে কোন সমস্যা হলে যাতে এই বিমান দ্রুত পৌঁছে যেতে পারে সেই জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মিরাজের এই ফ্লিটই বালাকোতটে এয়ারস্ট্রাইক করেছিল। এর আগে শুখোই-৩০ বিমানকেও হাই অ্যালার্টে রাখা হয়েছে। আর এই যুদ্ধ বিমানকেও চীনের সীমান্তের পাশের এয়ারবেসে মোতায়েন করা হয়েছে।

চীনের সাথে চলা উত্তেজনার মধ্যে অ্যাপাচে আর চিনুক হেলিকপ্টারকেও চীনের সীমান্তের পাশে মোতায়েন করা হয়েছে। জওয়ানদের দ্রুত সহায়তা পাঠানোর জন্য এই পদক্ষেপ নেওয়া হয়েছে। জানিয়ে দিই, অ্যাপাচে হেলিকপ্টার যেকোন মুশকিল পরিস্থিতিতে কাজে লাগে। আর চিনুক ভারি ভারি সৈন্য উপকরণ পৌঁছে দেওয়ার জন্য সবথেকে উপযোগী হেলিকপ্টার।

Related Articles

Back to top button