নতুন খবরভারতবর্ষ

১৯৬২ সালে দেশ মজবুত নেতৃত্বের হাতে থাকলে চীনের সঙ্গে যুদ্ধে হারত না ভারতঃ প্রাক্তন ব্রিগেডিয়ার

চাংলাংঃ অরুণাচল প্রদেশের (Arunachal Pradesh) রাজ্যপাল তথা অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার বিডি মিশ্রা (BD Mishra) শনিবার সীমান্তে যেকোনো পরিস্থিতির মোকাবিলার জন্য সেনার জওয়ানদের প্রস্তুত থাকার আহ্বান করে বলেন, যদি দেশ মজবুত নেতৃত্বের হাতে থাকত, তাহলে ১৯৬২ সালে চীনের (China) বিরুদ্ধে যুদ্ধে (1962 India China War) ভারত (India) হারত না। অরুণাচল প্রদেশের রাজভবনের তরফ থেকে জারি করা বয়ানে এই কথা জানানো হয়েছে। চাংলাং জেলায় রাজপুত রেজিমেন্টের ১৪ ব্যাটিলিয়নের অপারেশনাল বেসে সৈনিক সম্মেলনে ভাষণ দেওয়ার সময় বিডি মিশ্রা বলেন, কখনো দেশের সুরক্ষা কমানো উচিৎ নয়।

ব্রিগেডিয়ার বিডি মিশ্রা বলেন, ‘যদি ১৯৬২ সালে ভারতের কাছে মজবুত নেতৃত্ব থাকত। তাহলে আমাদের চীনের বিরুদ্ধে হারের সম্মুখীন হতে হত না। এখন সমীকরণ বদলে গিয়েছে। ভারত বিশ্বের সবথেকে শক্তিশালী সেনার মধ্যে একটি। যদিও, আমাদের সবসময় নিরাপত্তা জোরদার করে রাখতে হবে। প্রত্যেক জওয়ানকে আমাদের সেনায় যেকোনও পরিস্থিতির জন্য তৈরি থাকতে হবে।”

রাজ্যপাল এও বলেন যে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন কেন্দ্র সরকার সেনার জওয়ানদের কল্যাণের জন্য সবসময় চিন্তিত। উনি বলেন, ‘সেনার প্রতি সরকারের মনোভাবে অনেক বদল এসেছে। এখন শীর্ষ রাজনৈতিক নেতৃত্ব সেনা কর্মীদের ভালোর জন্য চিন্তা করেন।” উনি সেনা কর্মীদের অনুশাসন বজায় রাখার জন্য, কড়া পরিশ্রমের মাধ্যমে প্রশিক্ষিত হওয়ার পাশাপাশি নাগরিকদের সঙ্গে মধুর সম্পর্ক বজায় রাখার আহ্বান করেছেন।

উনি বলেন, ‘যদি উর্দিধারীরা যদি জেদ ধরে, তাহলে তাঁরা নিজেদের সকল প্রচেষ্টাতেই সফল হবে।” রেজিমেন্টের কোম্পানি কম্যান্ডার হিসেবে ১৯৬৫ সালে ভারত-পাকিস্তান যুদ্ধে অংশ নেওয়া বিডি মিশ্রা ব্যাটিলিয়ন আর জওয়ানদের দক্ষতার প্রশংসা করেন।

Related Articles

Back to top button