টাকা পয়সানতুন খবরভারতবর্ষ

প্রতিমাসে পাবেন ১২০০০ টাকা পেনশন, গ্রাহকদের জন্য দারুণ স্কিম নিয়ে এল LIC

নয়া দিল্লিঃ যদি আপনি উন্নত ভবিষ্যতের আকাঙ্ক্ষা করে থাকেন তাহলে আপনি নিশ্চয়ই মানবেন যে শুধুমাত্র কর্মসংস্থান বা সঞ্চয় থাকাই এখনকার দিনে যথেষ্ট নয়। বিভিন্ন প্রকার ঝামেলা এড়িয়ে থাকতে গেলে আপনি মানতে চাইলেও তার জন্য নিয়মিত আয়ের ব্যবস্থা থাকা প্রয়োজন, বিশেষ করে অবসর গ্রহণের পরও। সবক্ষেত্রে অসুবিধা আটকানো যায় না, কিন্তু তাদের সাথে লড়াই করার প্রস্তুতি নেওয়া যেতে পারে।

সেইজন্যই আপনি আপনার ভবিষ্যতের জন্য একটি পেনশন পরিকল্পনাও করতে পারেন। এলআইসি-এর দেওয়া একটি প্ল্যান আপনাকে এই ব্যাপারে সাহায্য করতে পারে। এই পলিসির আওতায় আসলে আপনাকে শুধুমাত্র একবার প্রিমিয়াম দিতে হবে। ভবিষ্যতে আপনি যখন ৬০ বছর বয়স অতিক্রম করবেন তখন থেকে আপনাকে ১২,০০০ টাকা পর্যন্ত মাসিক পেনশন দেওয়া হবে। চলুন জেনে নেওয়া যাক সে সম্পর্কে।

এলআইসি প্রস্তাবিত এই পলিসির নাম হল সরল পেনশন যোজনা। এর সবচেয়ে বড় সুবিধাটি পলিসির বিনিয়োগ মূল্যের শতভাগ রিটার্ন সহ লাইফ অ্যানুইটি। তবে এই প্ল্যানটি শুধুমাত্র পেনশনভোগীদের জন্য। অর্থাৎ পেনশন গ্রহীতারাই এর থেকে প্রাপ্ত সুবিধাগুলো নিতে পারবেন। যতদিন পেনশনভোগী জীবিত থাকবেন, ততদিন তিনি পেনশন পেতে থাকবেন। তিনি মারা গেলে মনোনীত ব্যক্তি মূল প্রিমিয়াম পাবেন। দ্বিতীয়ত, এই পেনশন প্রকল্পটি একটি জয়েন্ট লাইফ পেনশন স্কিম। একটি পলিসির মধ্যে স্বামী এবং স্ত্রী উভয়ই অন্তর্ভুক্ত থাকতে। যারা দীর্ঘকাল বেঁচে থাকবেন তিনি এই পেনশন প্রকল্পের আওতায় সুবিধা পেতে থাকবেন। উভয়ের মৃত্যুর পর মনোনীত ব্যক্তি ভিত্তিমূল্য পাবেন।

পলিসি সংক্রান্ত কয়েকটি জরুরি তথ্য
• আপনি অনলাইন এবং অফলাইন দুভাবেই এই প্ল্যানটির আওতায় আসতে পারবেন। www.licindia.in-এর ওয়েবসাইট থেকে অনলাইনে কেনা যাবে।

• প্ল্যানে সর্বনিম্ন প্রিমিয়াম বার্ষিক ১২,০০০ টাকা। ন্যূনতম ক্রয় মূল্য বার্ষিক মোড, বিকল্প বেছে নেওয়া এবং পলিসি গ্রহণকারীর বয়সের উপর নির্ভর করবে।

• এই প্ল্যানে কোন সর্বোচ্চ মূল্যের সীমা নেই।

• ৪০ থেকে ৮০ বছর বয়সী মানুষরা এই স্কিমটির আওতায় আসতে পারবেন।

• মাসিক পেনশনের সুবিধা নিতে চাইলে মাসে অন্তত এক হাজার টাকা বিনিয়োগ করতে হবে।

• একইভাবে ত্রৈমাসিক পেনশনের জন্য মাসে অন্তত ৩ হাজার টাকা বিনিয়োগ করতে হবে।

Related Articles

Back to top button