নতুন খবরভারতবর্ষ

চিনের ধোঁকার পর তাক লাগিয়ে দিলো ভারতীয় বিজ্ঞানীরা, সহজেই তৈরি করে ফেলল RT-PCR কিট

নয়া দিল্লীঃ এমন সময় ভারতে (India) যখন করোনার ভাইরাসের সংক্রমণের টেস্ট করানোর জন্য প্রচুর পরিমাণে টেস্ট কিটের দরকার, তখন চিন (China) থেকে আসা বেশীরভাগ করোনা কিটই খারাপ বেড়িয়েছে। আর এই সঙ্কটের সময়ে ভারতীয় বৈজ্ঞানিকরা কামাল করে দেখাল। আইআইটি দিল্লী (IIT Delhi) rt-pcr কিট বানিয়ে ফেলেছে, আর সেই কিটকে ICMR ও পরীক্ষার জন্য সবুজ সঙ্কেত দিয়ে দিয়েছে। এবার এই কিটের মাধ্যমেই গোটা ভারতে করোনার পরীক্ষা হবে।

এই কিট খুব শীঘ্রই বাজারে উপলব্ধ হতে চলেছে। IIT দিল্লীর সাথে দুটি কোম্পানির এই নিয়ে কথা চলছে। বাজারে এই কিট আসার পর সস্তা আর সটীক ভাবে করোনার পরীক্ষা করা সম্ভব হবে। IIT দিল্লীর কুসুমা স্কুল অফ বায়োলজিক্যাল সাইন্সের গবেষকরা কোভিড-১৯ এর পরীক্ষার জন্য যেই কিট প্রস্তুত করেছে, ICMR সেটিকে মঞ্জুরি দিয়ে দিয়েছে।

IIT দিল্লী দেশের প্রথম শিক্ষা প্রতিষ্ঠান যেটিকে RT-PCR আধারিত কিটের জন্য ICMR মঞ্জুরি দিয়েছে।

আপনাদের জানিয়ে দিই, দেশে লাগাতার করোনা ভাইরাসের মামলা সরকারের চিন্তা বাড়িয়ে তুলেছে। স্বাস্থ মন্ত্রালয় দ্বারা জারি পরিসংখ্যান অনুযায়ী, করোনা সংক্রমিত মানুষের সংখ্যা বেড়ে ২৩ হাজার পৌঁছে গেছে। আর মৃতের সংখ্যা বেড়ে ৭১৮ হয়ে গেছে। ৪৭৪৯ জন রোগী এই মারক ভাইরাসকে হারিয়ে সম্পূর্ণ সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন।

আরেকদিকে স্বস্তির খবর হল, দেশের ৩টি রাজ্য এখন করোনা সংক্রমণের থেকে সম্পূর্ণ মুক্ত হয়ে গেছে। সম্প্রীতি ত্রিপুরাও করোনা মুক্ত রাজ্য হিসেবে ঘোষণা হয়েছে। গোয়া, মণিপুর এর পর এবার ত্রিপুরা থেকেও বিদায় জানিয়েছে এই মারক ভাইরাস।

Back to top button
Close