নতুন খবরভারতবর্ষ

আগামী দু বছর হবে ভারতীয়দের জন্য অত্যন্ত শুভ! রিপোর্ট পেশ করে দাবি করল IMF

ভারতীয় অর্থব্যাবস্থার জন্য আরো একবার ভালো খবর সামনে আসছে। করোনা মহামারীর দরুন ভারতের অর্থনীতি অনেকাংশে সংকুচিত হলেও, ২০২২ সালের মধ্যে ভারত যে রূপ নেবে তা বিশ্বের সকল দেশকে চমকে দেবে। এটা কোনো কল্পনা বা অনুমান নয় বরং IFM দ্বারা প্রকাশিত রিপোর্টে করা হয়েছে এমন দাবি। IMF এর রিপোর্ট অনুযায়ী ২০২২ সালে অর্থনীতি বৃদ্ধির হার ভারতের সবথেকে বেশি থাকবে। এমনকি আমেরিকা ও চীনকেও পেছনে ফেলে দেবে ভারত।

বিশ্বের সবথেকে বড়ো ফাইন্যান্সিয়াল দ্বিগজ IMF একটা লম্বা চওড়া রিপোর্ট প্ৰকাশ করেছে। যেখানে বলা হয়েছে আগামী ২ বছর ভারতের জন্য খুবই শুভ। রিপোর্ট অনুযায়ী, ২০২১ আর্থিক বৎসরে ভারতের GDP গ্রোথ রেট থাকবে ৯.৫% যা চীন ও আমেরিকার থেকে অনেক বেশি। একই সাথে ২০২২ এ এই গ্রোথ রেট থাকবে ৮.৫ শতাংশ।

ভারতের ধারে কাছেও থাকবে না চীন-আমেরিকা

অন্যদিকে ২০২১ এ চীনের অর্থনীতির গ্রোথ রেট থাকবে ৮% এবং ২০২২ সালে থাকবে ৫.৬ শতাংশ। একইসাথে ২০২১ সালে পুরো বিশ্বের আর্থিক গ্রোথ রেট থাকবে ৫.৯% এবং ২০২২ এ থাকবে ৪.৯ শতাংশ। এই রিপোর্ট সামনে আসার পর থেকে ভারতের দিকে তাকিয়ে থাকা বিদেশী ইনভেস্টদের কনফিডেন্স ব্যাপক বুস্ট হয়েছে। যার প্রভাব ইতিমধ্যে শেয়ার মার্কেটে দেখা মিলেছে।

জানিয়ে দি, ২০২২ সালে আমেরিকার গ্রোথ রেট থাকবে ৫.২ শতাংশ। রিপোর্টে বলা হয়েছে ২০২২ সালে ভারত একমাত্র দেশ হবে যাদের অর্থনীতি ৮.৫% হারে বৃদ্ধি পাবে। করোনার সময়কালে বেশকিছু সংস্থা দাবি করেছিলে যে ভারতের গ্রোথ রেট অনেক কমে যেতে পারে। তবে সেই সমস্ত অনুমানকে মিথ্যা প্রমাণিত করেছে IMF এর রিপোর্ট।

Related Articles

Back to top button