নতুন খবররাজনীতি

জোটে ফাটল ধরিয়ে মহারাষ্ট্রে এনপিআর লাগু করতে চলেছে শিবসেনার সরকার!

পয়লা মে থেকে মহারাষ্ট্রে (Maharashtra) রাষ্ট্রীয় জনসংখ্যা রেজিস্টার (NPR) লাগু হয়ে যাবে। গোটা দেশে সিএএ, এনআরসি আর এনপিআর নিয়ে চলা বিক্ষোভের মাঝে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রাজ্য সরকারের এনপিআর লাগু করার এই সিদ্ধান্তের পর সহযোগী দল গুলোর মধ্যে মনোমালিন্য শুরু হয়েছে।

সিএএ, এনআরসি আর এনপিআর নিয়ে দেশব্যাপী বিরোধ প্রদর্শনের পড়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রিক ১ মে থেকে ১৫ জুনের মধ্যে এনপিআর এর তথ্য জোগাড় করার নির্দেশ দিয়েছে। আরেকদিকে মহারাষ্ট্রের রেজিস্টার জেনারেল আর জনগণনা কমিশন এনপিআর আর জনগণনা নিয়ে রাজ্যের আধিকারিকদের সাথে ছয় ফেব্রুয়ারি একটি বৈঠক করেছিল, আর এই দুই প্রক্রিয়া লাগু করার জন্য প্রায় ৩.৩৪ লক্ষ কর্মচারী মোতায়েন করা হয়েছে। আর এটা নিয়ে রাজ্য সরকার খুব শীঘ্রই সার্কুলার জারি করতে চলেছে।

রাজ্যে এনপিআর লাগু করা নিয়ে শিবসেনা (Shiv sena) , কংগ্রেস (Congress) আর এনসিপি-র (NCP) জোটে ফাটল দেখা দিয়েছে। কংগ্রেস সিএএ, এনআরসি আর এনপিআর এর লাগাতার বিরোধ করে চলেছে। শোনা যাচ্ছে যে মহারাষ্ট্রে এনপিআর লাগু করার বিরোধিতা করবে কংগ্রেস।

 

আরেকদিকে এনসিপি এটা নিয়ে নিজেদের অবস্থান স্পষ্ট করেনি। সম্প্রতি এনসিপি নেতা আর মন্ত্রী অনিল দেশমুখ এনপিআর এর বিরোধীদের প্রতিনিধিদের সাথে সাক্ষাৎ করে বলেন, সরকার আইনি বিশেষজ্ঞদের সাথে পরামর্শ করছে।

Back to top button
Close