নতুন খবরভারতবর্ষ

২০২০ সালে আগের থেকে অনেক কম খরচে চন্দ্রযান-৩ লঞ্চ করবে ISRO

২০১৩ সালে আমরা চাঁদের একেবারে সামনে পৌঁছে গেছিলাম, কিন্তু মাত্র ২.১ কিমি আগে হোঁচট হাই। যদিও আমাদের বিজ্ঞানীদের অভিযান ৯০ শতাংশ সফল ছিল। তবুও গোটা দেশ চাইছিল বিক্রম ল্যান্ডার যেন চাঁদের মাটিতে সফলতাপুর্বক ল্যান্ড করে। অতীত ভুলে এবার ২০২০ সালে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা () () লঞ্চ করার পরিকল্পনা নিয়েছে। কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং অনুযায়ী, এই মিশনে চন্দ্রযান-২ এর থেকে খরচ কম হবে।

প্রধানমন্ত্রী কার্যালয়ে কেন্দ্রীয় রাজ্য মন্ত্রী জিতেন্দ্র সিং জানান, এটা বলা ভুল হবে যে, চন্দ্রযান-২ মিশন নিরাশা জনক ছিল, কারণ এটা ভারতের প্রথম প্রচেষ্টা ছিল। যেকোন দেশ নিজেদের প্রথম প্রয়াসে সফল হতে পারে না।

জিতেন্দ্র সিং বলেন, ‘ল্যান্ডার এবং রোভার মিশন ২০২০ তে লঞ্চ করার সম্ভাবনা অনেক বেশি। যদিও প্রথমেই বলেছি যে চন্দ্রযান-২ কে বিফল মিশল বলা ঠিক হবেনা, কারণ আমরা এর থেকে অনেক কিছু শিখেছি।” উনি বলেন, কোন দেশই তাঁদের প্রথম প্রয়াসে সফল হয়না। আমেরিকাকেও চাঁদে পা রাখার জন্য অনেক বার চেষ্টা করতে হয়েছিল। কিন্তু আমাদের এত প্রচেষ্টার দরকার হবেনা।

কেন্দ্রীয় মন্ত্রী বলেন, চন্দ্রযান-২ এর থেকে আমরা যেই অভিজ্ঞতা নিয়েছি, আর বর্তমান টেকনোলজির সহায়তায় চন্দ্রযান-৩ এর বাজেট আরও কম হবে। যদিও তিনি এই সম্বন্ধে বিস্তারিত তথ্য দিতে চাননি।

Back to top button
Close