নতুন খবরভারতবর্ষ

একসময় আমাদের দেশে রাজত্ব করেছিল ব্রিটেন, আজ তাঁদের পেছনে ফেলে তৃতীয় স্থানে উঠে এলো ভারত

নয়া দিল্লিঃ আজ ভারত বিশ্বে একটি ভিন্ন অবস্থানে আরোহণ করেছে এবং আমরা দেখেছি যে গত কয়েক বছরে সুশাসন এবং ভাল ব্যবস্থার কারণে সবকিছু কীভাবে বদলে গিয়েছে এবং আজকের তারিখে ভারত সেই অবস্থানে চলে যাচ্ছে যেখানে যাওয়ার কল্পনাও করাও সম্ভব ছিল না কয়েক বছর আগে পর্যন্ত। আজ আমরা ইউনিকর্ন সম্পর্কে কথা বলছি, ভারত এতে শীর্ষে পৌঁছানো থেকে বেশি দূরে নয়।

ভারতে স্টার্ট আপ কালচার খুব দেরিতে শুরু হলেও শুরু হওয়ার সাথে সাথে প্রবল তীব্রতার সাথে গতি পেয়েছে এবং এখন তা থামার নামই নিচ্ছে না। আমরা যদি এখনকার কথা বলি, তাহলে আজকের তারিখে ভারত বিশ্বের শীর্ষ তিনটি দেশের মধ্যে নিজেদের নাম লিখিয়েছে। যার মধ্যে আমেরিকা এক নম্বরে, চীন দুই নম্বরে এবং ভারত নিজেই তিন নম্বরে। Unicorns হল সেই সব স্টার্ট আপ কোম্পানি যাদের মূল্য ১ বিলিয়ন ডলারের বেশি অর্থাৎ সাড়ে ৭ হাজার কোটি টাকার বেশি।

আমেরিকায় এই ধরনের কোম্পানি ৪৮৭টি, চীনে ৩০১টি এবং ভারতে ৫৪টি রয়েছে। আগে ইংল্যান্ড তিন নম্বরে ছিল কিন্তু ভারত এখন ইংল্যান্ডকে ছাড়িয়ে গিয়েছে। ভারত এখন তৃতীয় স্থানে নিজেদের পতাকা গেড়েছে। বলে দিই, এই সংস্থাগুলি বিশ্বের কোন দেশের কোম্পানিগুলি বেশি সমৃদ্ধ, তার প্রতীক হিসাবে বিবেচিত হয়।

 

ভারতে আগাগোড়াই প্রতিভা বিরাজ করে। কিন্তু যথাযথ সরকারি সহায়তা না পাওয়ায় সমস্যা বাড়লেও গত পাঁচ বছরে পাল্টে গেছে পরিস্থিতি। ডিজিটাল গভর্নেন্সের পাশাপাশি  প্রযুক্তিও এতে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে, যার কারণে ভারতে স্টার্ট আপ ইকোসিস্টেম গড়ে উঠেছে। আজকের সময়ে ভারতে বিশ্বাস করা হয় যে এখানে সিলিকন ভ্যালির মতো অনেক কিছু গড়ে উঠতে পারে। তবে এখনও আরও অনেক প্রচেষ্টা করতে হবে এবং তবেই এটি সম্ভব হবে।

Related Articles

Back to top button