Press "Enter" to skip to content

সীমান্তে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করতে আমেরিকা থেকে সিগ ৭১৬ অ্যাসাল্ট রাইফেল আনছে ভারত

শেয়ার করুন -

নয়া দিল্লীঃ পূর্ব লাদাখে (Ladakh) চীনের (China) সাথে চলা সীমান্ত বিবাদের সময় ভারত (India) সরকার ভারতীয় সেনার শক্তি বাড়ানোর জন্য আরও একটি পদক্ষেপ নিলো। সম্প্রতি রাশিয়ার সাথে লড়াকু বিমানের চুক্তি হয়েছে, আর এবার ভারতীয় সেনা আমেরিকা থেকে প্রায় ৭২ হাজার এসআইজি অ্যাসাল্ট রাইফেল (SiG 716 assault rifles) কিনতে চলেছে। সেনার নর্দান কম্যান্ড আর অন্যান্য অপারেশন এলাকায় মোতায়েন হওয়া জওয়ানদের হাতে আমেরিকার এই অ্যাসাল্ট রাইফেল আগেই তুলে দেওয়া হয়েছে। আর এটি এই রাইফেলের দ্বিতীয় কিস্তি।

নতুন হাতিয়ার ফাস্ট-ট্র্যাক পার্চেজ (FTP) অনুযায়ী কেনা হবে। হাতিয়ার বানানো আমেরিকান কোম্পানি সিগ ফায়ার থেকে ভারতীয় সেনা এই রাইফেল গুলো পাবে। এসআইজি ৭১৬ অ্যাসাল্ট রাইফেল গুলোকে আমেরিকাতেই বানানো হবে। এই নতুন রাইফেল বর্তমান সময়ে ভারতীয় সেনায় ব্যবহৃত হওয়া ইন্ডিয়ান স্মল আর্মস সিস্টেম (ইনসাস) 5.56×45 এর জায়গা নেবে।

এলওসি আর সন্ত্রাসবাদ বিরোধী অভিযানের জন্য দেশের জওয়ানদের হাতে ১.৫ লক্ষ রাইফেল দেওয়া হবে। আর বাকি সেনার জওয়ানদের একে-২০৩ রাইফেল দেওয়া হবে। ভারত আর রাশিয়া মিলে উত্তর প্রদেশের আমেঠির অর্ডিন্যান্স ফ্যাক্টরিতে এই একে-২০৩ রাইফেল বানাবে।

এসআইজি ৭১৬ অ্যাসাল্ট রাইফেল ক্লোজ আর লং কমব্যাটের নতুন পদ্ধতির সাথে যুক্ত। যেই ইনসাস রাইফেল গুলো এখন ব্যবহার করছে সেনা, সেগুলোর মধ্যে ম্যাগাজিন ভেঙে যাওয়ার অনেক অভিযোগ উঠেছে। নতুন রাইফেলে এরকম কোন সমস্যা হবে না। প্রতিরক্ষা মন্ত্রালয় সম্প্রতি ইজরায়েলের থেকে ১৬ হাজার লাইট ম্যাশিনগানের অর্ডার দিয়েছে। ভারতীয় সেনা অনেকদিন ধরেই ইনসাস রাইফেল গুলোকে বদলানোর চেষ্টা চালাচ্ছে। আর সেই কারণেই সরকার এখন নতুন রাইফেলের অর্ডার দিচ্ছে।