Press "Enter" to skip to content

বিজয় দিবস: ৯৩ হাজার পাক সেনাকে বন্দি করে পাকিস্তানকে দু টুকরো করেছিল ভারতীয় সেনা

শেয়ার করুন -

১৯৭১ সাল ভারত, বাংলাদেশ ও পাকিস্তানের ইতিহাসের অত্যন্ত একটা গুরুত্বপূর্ণ অধ্যায়। সেই বছরেই ভারত পাকিস্তানকে এমন আঘাত দিয়েছিলেন যার ঘা এখনও অবধি শুকায়নি। ১৯৭১ এর ১৬ ই ডিসেম্বরের আগে বাংলাদেশ পূর্ব পাকিস্তান নামে পরিচিত ছিল। তবে ১৯৭১এর ৩ ডিসেম্বর ভারত পাকিস্তানের যে যুদ্ধ শুরু হয় তা বাংলাদেশকে ১৬ ডিসেম্বর স্বাধীনতা প্রদান করে।আজ ১৬ ডিসেম্বর ভারতে বিজয় দিবস (Vijay Diwas) হিসেবে পালিত হয়।

আজকের দিনেই ফিল্ড মার্শাল শ্যাম মানিকসো এর নেতৃত্বে হাজার হাজার পাক সৈনিককে সাফ করে পাকিস্তানকে থুতু চাটতে বাধ্য করেছিল ভারতীয় সেনা। ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর আজকের দিনে বাংলাদেশকে স্বাধীন করার লড়াইতে ভারতীয় সেনা পাকিস্তানের সবথেকে বড়ো জয়লাভ করেছিল। ভারতের সেনা পাকিস্তানকে দু টুকরো করতো সক্ষম হয়েছিল। পাকিস্তানের বিরুদ্ধে এই জয় এতটাই বড়ো ছিল যে আজ বিশ্বের বহুপ্রান্তে ফিল্ড মার্শাল শ্যাম মানিকসো এর যুদ্ধ কৌশল শেখানো হয়।


১৯৭১ এর পাকিস্থান উপর ভারত এমন যুদ্ধনীতি প্রয়োগ করেছিলেন যে পাকিস্থানের প্রায় ৯৩,০০০ সৈনিককে বন্দী করতে পেরেছিল। বিশ্বের বেশিরভাগ দেশ পাকিস্তানের সমর্থনে ছিল, আন্তর্জাতিক চাপ ভারতের উপর ছিল। যুদ্ধ থেকে পিছু হটে যাওয়া জন্য চাপ আসছিল।

তা সত্ত্বেও ভারত পাকিস্তানের ৯৩ হাজার সেনাকে বন্দি বানিয়ে বাংলাদেশকে স্বাধীন করেছিল। জানিয়ে দি, শ্যাম মানিকসো ওই ৯৩,০০০ সৈনিকের বদলে POK ফিরিয়ে নিতে চেয়েছিলেন, সেই পাকঅধিকৃত কাশ্মীর যা নেহেরুরু ভুলের জন্য এখনো পাকিস্থানের দখলে রয়েছে।