নতুন খবরভারতবর্ষ

প্রকাশ্যে এলো ভারত-চীন জওয়ানদের সংঘর্ষের নতুন ভিডিও

নয়া দিল্লীঃ পূর্ব লাদাখে (Eastern Ladakh) বাস্তবিক নিয়ন্ত্রণ রেখায় বিগত চার পাঁচ মাস ধরে ভারত (India) আর চীনের মধ্যে উত্তেজনা জারি আছে। শোনা যাচ্ছে যে, দুই দেশের সেনা একেবারে একে অপরের মুখোমুখি চলে এসেছে। উত্তেজনা কম করার জন্য লাগাতার দুই দেশের মধ্যে আলোচনা চলছে। কিন্তু এখনো পর্যন্ত এই আলোচনার কোন স্থায়ী সমাধান হয় নি। আর এই কারণে সীমান্তে যুদ্ধের পরিস্থিতি সৃষ্টি হয়েছে। আর এরমধ্যে চীনের মিডিয়া একটি ভিডিও (Video) জারি করেছে, যেখানে ভারত আর চীনের সেনাকে একে অপরের বিরুদ্ধে লড়তে দেখা যাচ্ছে। এই ভিডিও কবেকার, সেটা এখনো পর্যন্ত জানা যায় নি।

এই ভিডিও জারি করেছে চীনের মিডিয়া সংস্থা সাউথ চাইনা মর্নিং পোস্ট। এটি একটি ১ মিনিট ৫৯ সেকেন্ডের সাদা কালো ভিডিও। ভিডিওতে পরিস্কার দেখা যাচ্ছে যে, দুই দেশের সেনা একে অপরের বিরুদ্ধে সংঘর্ষে লিপ্ত হয়েছে। আর একে অপরের উপর লাঠি-ডান্ডা, লাথি-ঘুষি চালিয়ে হামলা করছে।

দাবি করা হচ্ছে যে, এই ভিডিও গালওয়ান উপত্যকার এলাকার। ভিডিওতে লেখা হয়েছে যে, ভারতের কয়েকজন জওয়ানের কাঁধে রাইফেল আছে। কিন্তু তাঁরা সেই বন্দুক দিয়ে হামলা করছে না। চীনের সেনা সুত্র জানায় যে, এই ভিডিও কয়েক মাস আগের। যদিও আমরা এই ভিডিওর সত্যতা প্রমাণ করতে পারিনি।

জানিয়ে দিই, জুনের দ্বিতীয় সপ্তাহে গালওয়ানে ভারত আর চীনের মধ্যে ব্যাপক সংঘর্ষ হয়েছিল। এই সংঘর্ষে ভারতের প্রায় ২০ জন জওয়ান শহীদ হয়েছিলেন। আর দাবি করা হয়েছিল যে, এই হামলায় চীনের প্রায় ৫০ জন জওয়ান প্রাণ হারিয়েছে। এই সংঘর্ষ গালওয়ান নদীর ধারে হয়েছিল। শোনা যায় যে, নদীর ঠাণ্ডা জলে পড়ার কারণে অনেক জওয়ান প্রাণ হারিয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী চীনের সাথে চলা উত্তেজনার মাঝে ৩ জুন লেহ এর সফর করেছিলেন আর সেখানে তিনি সেনার জওয়ানদের সাথে সাক্ষাৎ করেছিলেন।

Back to top button
Close