নতুন খবরভারতবর্ষ

মাথা নত করল চীন, চলছে লাদাখের সীমান্ত থেকে পিছু হটার প্রস্তুতি

নয়া দিল্লীঃ ভারত (India) আর চীনের (China) সীমান্ত বিবাদ নিয়ে দুই দেশের উচ্চ স্তরীয় সেনা বৈঠকে সুর নরম হল চীনের। দুই পক্ষে কথাবার্তার পর সীমান্ত থেকে পিছু হটার জন্য সহমত পোষণ করেছে।

ভারতীয় সেনা জানিয়েছে যে, ভারত আর চীনের মধ্যে সোমবার হওয়া বৈঠকে কম্যান্ডার স্তরের কথাবার্তা সৌহার্দ্যপূর্ণ, সকারত্মক আর সৃষ্টিশীল পরিস্থিতিতে হয়। দুই পক্ষের সহমতিতে বিবাদিত এলাকা থেকে সেনা পিছু হটার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বৈঠকে পূর্ব লাদাখের সমস্ত সংঘর্ষ অঞ্চল থেকে সেনা সরিয়ে নেওয়ার পরিকল্পনা নিয়ে চর্চা হয় আর দুই পক্ষই এই সিদ্ধান্তে আমল করবে।

সোমবার মোল্ডোতে দুই পক্ষের মোটামুটি ১১ ঘণ্টা পর্যন্ত কম্যান্ডার স্তরের বৈঠক হয়। ভারত পরিস্কার জানিয় দেয় যে গালওয়ান, প্যাংইয়াং আর হট স্প্রিংয়ে যতদিন না ২রা মে-এর আগের পরিস্থিতি ফিরে আসছে, ততদিন বাস্তবিক নিয়ন্ত্রণ রেখায় এমন উত্তেজক পরিস্থিতি বহাল থাকবে। ১৫ জুন রাতে দুই পক্ষের সংঘর্ষের পর দুই দেশেরই ক্ষয়ক্ষতি হয়। তবে ভারতের থেকে চীনের ক্ষতির পরিমাণ দ্বিগুনের বেশি। এরপর চীন কোনমতেই পিছু হটার জন্য প্রস্তুত হচ্ছিল না। ওই সংঘর্ষের পর এশিয়ার দুই শক্তিধর দেশের মধ্যে চরম উত্তেজক পরিস্থিতি সৃষ্টি হয়েছিল।

আরেকদিকে আমেরিকার এই পরিস্থিতি নিয়ে প্রথম থেকেই নজর গাড়িয়ে বসে আছে। আমেরিকার একটি গোয়েন্দা রিপোর্ট অনুযায়ী, লাদাখ সীমান্তে দুই দেশের মধ্যে সৃষ্টি হওয়া উত্তেজনার জন্য চীনই দায়ি। কারণ তাঁরা পরিকল্পনা মাফিক ভারতের উপর হামলা চালিয়েছে। যদিও ভারতের পাল্টা হানায় ওদের অনেক ক্ষতি হয়েছে। আর তাঁরা এরজন্য গোপনে কান্নাকাটি করছে। এমনকি আমেরিকা এও জানিয়েছে যে, এই কঠিন পরিস্থিতিতে তাঁরা ভারতের পাশে আছে।

Related Articles

Back to top button