Press "Enter" to skip to content

৫০ বছর পর চলল গুলি! চিন-ভারতের সংঘর্ষে লাদাখে প্রাণ হারালেন তিন ভারতীয় জওয়ান

শেয়ার করুন -

নয়া দিল্লীঃ পূর্ব লাদাখে (Ladakh) ভারত (India) আর চিনের (China) মধ্যে উত্তেজনা চরমে পৌঁছেছে। সোমবার রাতে পূর্ব লাদাখের গালওয়ান ঘাঁটিতে সেনার পিছু হটার প্রক্রিয়ার সময় দুই তরফের মধ্যে হিংসাত্মক সংঘর্ষ শুরু হয়। ওই সংঘর্ষে ভারতীয় সেনার এক আধিকারিক আর দুই জওয়ান শহীদ হন। ভারতীয় সেনা বয়ানে জানিয়েছে যে, এই সংঘর্ষে দুই পক্ষেরই ক্ষতি হয়েছে।

দুই পক্ষের বরিষ্ঠ সৈন্য আধিকারিকরা পরিস্থিতি সামান্য করার জন্য বৈঠক করছেন। শোনা যাচ্ছে যে, দুপুর দুটো নাগাদ এই নিয়ে ভারতীয় সেনা একটি প্রেস কনফারেন্স জারি করবে। আরেকদিকে, প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং এই ঘটনা নিয়ে চীফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত আর বিদেশ মন্ত্রী জয়শঙ্করের সাথে বৈঠক করেন।

ভারত আর চিনের মধ্যে লাদাখ সীমান্তে এক মাসের উপরে বিবাদ চলছে। আর এই বিবাদ কমানোর জন্য দুই পক্ষ থেকেই অনেক প্রয়াস করা হয়েছে। দুই পক্ষ থেকেই লাগাতার কথাবার্তা চলছে। আর এর মধ্যে এই ঘটনা ঘটে গেলো।

ভারত আর চিন সীমান্ত বিবাদ নিয়ে শেষ গুলি ৭০ এর দশকে চলেছিল। গালওয়ান উপত্যকায় ৫০ বছর বাদে আবারও গুলি চলল। গালওয়ান ঘাঁটিতে চিনের সেনা অনুপ্রবেশ করেছিল। এরপর দুই দেশের মধ্যে অনেক কথাবার্তার পর চিনের সেনা কয়েকটি জায়গা থেকে পিছু হটছিল। কিন্তু গতকালের ঘটে যাওয়া এই ঘটনার পর সমস্যা আরও বাড়ার আশঙ্কা জাহির করা হচ্ছে।