নতুন খবরভারতীয় সেনা

আগে থেকেই প্রস্তুত থাকার ফলে বিশ্বাসঘাতক চীনকে মোক্ষম জবাব দিয়েছে ভারত! পালাতে বাধ্য হয়েছে PLA

LADAKH: ভারত (India) আর চীনের (China) জওয়ানদের মধ্যে আবারও বাড়ল উত্তেজনা। শোনা যাচ্ছে যে, ২৯ আগস্ট রাতে চীনের সেনা আর ভারতীয় জওয়ানদের মধ্যে সংঘর্ষ বাঁধে। এই সংঘর্ষ প্যাংইয়াং লেকের পাশে হয়েছে বলে জানা যাচ্ছে। ভারত সরকার জানিয়েছে যে, আমাদের জওয়ানরা চীনের সেনার অনুপ্রবেশ রুখে দিয়েছে। ভারতীয় সেনার পিআরও কর্নেল অমন আনন্দ জানান, ‘পিপলস লিবারেশন আর্মি (PLA) এর জওয়ানরা ২৯/৩০ আগস্ট রাতে পূর্ব লাদাখে (ladakh) দুই দেশের মধ্যে চলা গতিরোধের মাঝে শান্তি স্থাপন করার জন্য হওয়া সেনা বার্তা আর কূটনৈতিক স্তরের আলোচনার লঙ্ঘন করে। আর পরিস্থিতি খারাপ করতে অনুপ্রবেশের চেষ্টা করে।” যদিও এই সংঘর্ষে কারোর কোন ক্ষয়ক্ষতি হয়নি বলেই জানা যাচ্ছে।

সরকার এই বিষয়ে জানিয়েছে যে, আমাদের জওয়ানরা চীনা সেনার অতিক্রমণ ব্যর্থ করে দিয়েছে। ভারতীয় সেনার পিআরও অমন আনন্দ বলেন, ‘ভারতীয় সেনা প্যাংইয়াং ঝিলের দক্ষিণ ভাগে পিএলএ এর জওয়ানদের বিশ্বাসঘাতকতার কড়া জবাব দিয়েছে। সেনার জওয়ানরা আগে থেকেই প্রস্তুত ছিল। আমাদের জওয়ানরা ওই এলাকায় অনেক শক্তিশালী এবং পরিস্থিতি বদলাতে আসা চীনের জওয়ানদের প্রচেষ্টাকে ব্যর্থ করেছে তাঁরা।”

উনি এও বলেন যে, আমাদের সেনা আলোচনার মাধ্যমে শান্তি আর একতা বজায় রাখার জন্য প্রতিবদ্ধ। কিন্তু আমাদের এলাকার অখণ্ডতা বজায় রাখার জন্য আমাদের জওয়ান দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ। সীমান্ত ইস্যু সমাধানের জন্য চুশুলে একটি ব্রিগেড কম্যান্ডার স্তরের ফ্ল্যাগ মিটিং চলছে।”

আপনাদের জানিয়ে দিই, চীনের চালবাজি নিয়ে ভারতীয় সেনা সম্পূর্ণ ভাবে সতর্ক। চীন একদিকে আলোচনার নাটক করে, আরেকদিকে অনুপ্রবেশের চেষ্টা করে। ভারতীয় সেনা চীনের সেনাকে মোক্ষম জবাব দিয়েছে। প্যাংইয়াং লেকে অশান্তির পর দুই দেশের মধ্যে উত্তেজনা কমানোর জন্য চুশুলে ব্রিগেডিয়ার লেভেলের আধিকারিক বৈঠক জারি আছে।

Back to top button
Close