নতুন খবরভারতবর্ষভারতীয় সেনা

অরুণাচল সীমান্তে চীনকে মোক্ষম জবাব দিতে ঘাতক হাতিয়ার মোতায়েন করল ভারত

নয়া দিল্লিঃ পূর্ব লাদাখে দেড় বছর ধরে চলা উত্তেজনার মধ্যে চীনের সেনা এখন অরুণাচল প্রদেশের সীমান্তের পাশে নিজের ঘাঁটি গাড়া শুরু করেছে। আর এই নিয়ে ভারতও চরম সতর্ক রয়েছে। দেশের নিরাপত্তার দিক থেকে যেকোনও সমস্যার মোকাবিলা করার জন্য ভারতীয় সেনা পরিকল্পনা তৈরি করছে। আর এরই মধ্যে খবর পাওয়া যাচ্ছে যে, ভারত দেশের নিরাপত্তার স্বার্থে লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোলে বোফোর্স তোপ মোতায়েন করেছে।

লেফটেন্যান্ট জেনারেল মনোজ পাণ্ডে জানান, চীনের পিপলস লিবারেশন আর্মির বার্ষিক প্রশিক্ষণ অনুষ্ঠানে এবছর গতিবিধি বেড়েছে। চীন নিজের সেনাদের সীমান্তবর্তী এলাকার আশেপাশে মোতায়েন করছে। মনোজ পাণ্ডে বলেন, দুই দেশই LAC-র পাশে কিছু পরিকাঠামোগত নির্মাণ শুরু করেছে, এরফলে উত্তেজনা বাড়ার সম্ভাবনা রয়েছে।

উল্লেখ্য, চীন তাঁদের বিস্তারবাদী নীতি সফল করার জন্য প্রথমে ডোকালাম, পরে লাদাখ আর এখন অরুণাচলে ভারতীয় সীমান্ত পার করে এলাকা দখলের প্রচেষ্টা চালাচ্ছে। এখনও পর্যন্ত ডোকালাম আর লাদাখে চীনকে যোগ্য জবাব দেওয়া হয়েছে ভারতের তরফ থেকে। আর সেই কারণে এবার অরুণাচল প্রদেশেও আগেভাগে প্রস্তুতি নিয়ে চীনের অতিক্রমন দমাতে চাইছে ভারতীয় সেনা।

কিছুদিন আগে চীনের শ-খানেক জওয়ান সীমান্ত পার করে লাদাখে অনুপ্রবেশের চেষ্টা চালিয়েছিল। সেই সময় ভারতীয় সেনার জওয়ানরা তাঁদের তাড়িয়ে দেয় আর কয়েকজন বন্দিও রেখেছিল বলে শোনা যায়। লাগাতার চীনের এমন আক্রমনাত্বক মনোভাবে দুই দেশের সীমান্তে যেমন উত্তেজনা বেড়ে চলেছে, তেমনই দুই দেশের সম্পর্কও ধীরে ধীরে তলানিতে গিয়ে ঠেকছে। আর এর মধ্যে অরুণাচলে দুই দেশের সেনার গতিবিধি নতুন করে অশান্তির ইঙ্গিত দিচ্ছে।

Related Articles

Back to top button