নতুন খবরভারতবর্ষ

ঘুম উড়ল চীনের! লাদাখে ভারত মোতায়েন করল ১০০০ কিমি পর্যন্ত আঘাত হানা ক্রুজ মিসাইল ‘নির্ভয়”

নয়া দিল্লীঃ LAC তে জারি উত্তেজনার মধ্যে ভারতের (India) সৈন্য শক্তি আরও বৃদ্ধি পেল। ভারত সীমান্তে নির্ভয় ক্রুজ মিসাইল (nirbhay cruise missile) মোতায়েন করেছে। এই মিসাইল ১ হাজার কিমি পর্যন্ত লক্ষ্য ভেদ করতে সক্ষম। নির্ভয় মিসাইলকে তিব্বতে চীনের আস্তানা গুঁড়িয়ে দেওয়ার উদ্দেশ্যে মোতায়েন করা হয়েছে। পাঁচ মাসের বেশি সময় ধরে ভারত আর চীনের মধ্যে উত্তেজনার পরিস্থিতি বজায় আছে। অনেক যায়গায় দুই দেশের সেনা মুখোমুখি চলে এসেছে। আর এই পরিস্থিতিতে ভারত সীমান্তে ভারত তাঁদের সবথেকে নির্ভরযোগ্য মিসাইল মোতায়েন করেছে।

এই মিসাইলের ক্ষমতা আমেরিকার বিখ্যাত টমহোক মিসাইলের সমান। এই মিসাইল লক্ষ্যে অবিচল থেকে নিশানা ভেদ করতে পারদর্শী। নির্ভয় ক্রুজ মিসাইল ভারতেই ডিজাইন আর তৈরি করা হয়েছে। এই মিসাইলের প্রথম পরীক্ষণ ১২ মার্চ ২০১৩ তে হয়েছিল। এই মিসাইল ফায়ার করার পর সোজাসুজি আকাশে উড়ে যায়, এরপর অনেকখানি পথ অতিক্রম করে ৯০ ডিগ্রি কাত হয়ে লক্ষ্যের দিকে অগ্রসর হয়।

এই মিসাইলকে ৬ মিটার দীর্ঘ আর ০.৫২ মিটার চওড়া বানানো হয়েছে। এই মিসাইল ০.৬ থেকে ০.৭ ম্যাক গতিতে উড়তে পারে। এর সর্বাধিক ওজন ১ হাজার ৫০০ কেজি। আর এই মিসাইল সহজেই ১ হাজার কিমি পর্যন্ত লক্ষ্য ভেদ করতে সক্ষম। ক্ষেপণাস্ত্রটির জ্বালানির জন্য অ্যাডভান্স সিস্টেম ল্যাবরেটরির তৈরি একটি শক্ত রকেট মোটর বুস্টার ব্যবহার করা হয়েছে।

চীনের সাথে চলা উত্তেজনার মধ্যে ভারত বর্ডারে লাগাতার নিজেদের শক্তি বাড়িয়ে চলেছে। এর আগে বিশ্বের সবথেকে বিপদজনক অচুক ট্যাঙ্ক হিসেবে পরিচিত টি-৯০ ভীষ্ম ট্যাঙ্ক সীমান্তে মোতায়েন করে ভারত। টি-৯০ ভীষ্ম ট্যাঙ্ক মিসাইলের হামলা রোখার জন্য শক্তিশালী কবচ। এই ট্যাঙ্কে শক্তিশালী ১ হাজার হর্সপাওয়ারের ইঞ্জিন আছে। টি-৯০ ভীষ্ম ট্যাঙ্ক দিন আর রাত দুই সময়েই শত্রুদের সাথে লড়তে সক্ষম।

Back to top button
Close