Press "Enter" to skip to content

চিনকে আবারও একটি ঝটকা দিয়ে সীমান্তের পাশে ব্রিজ বানিয়ে ফেলল ভারত

শেয়ার করুন -

চিন (China) সীমান্তকে যুক্ত করা লিপুলেখ সড়কে সমস্যা সৃষ্টি করা আরও একটি বাধা দূর হল। উদ্বোধনের একমাসের মধ্যেই বর্ডার রোড অর্গানাইজেশন BRO বুন্দি নালার (Bundi drain) উপর ব্রিজ তৈরি করে ফেলেছে। এই ব্রিজ প্রায় ১০০ ফুট দীর্ঘ। ব্রিজ তৈরি হওয়ার আগে সেখানে সবাই গ্লেশিয়ার থেকে বের হওয়া নালার উপর দিয়েই গাড়ি চালাতে বাধ্য ছিল।

প্রসঙ্গত বুন্দি নালার জল দিন বাড়ার সাথে সাথে বাড়তে থাকে। দুপুর আসতে আসতে বুন্দি নালা প্রায় নদীর রুপ নিয়ে নেয়। বুন্দিতে ব্রিজ বানানোর ফলে ব্যাস উপত্যকার মানুষের অনেক সুবিধা হল। এর সাথে সাথে চিন-নেপাল বর্ডারে মোতায়েন সেনা, আইটিবিপি আর এসএসবি এর জওয়ানদের রাস্তা আরও সহজ হল।

পুল না তৈরির আগে আশঙ্কা জাহির করা হচ্ছিল যে, বর্ষার সময় লিপুলেখ রোডে গাড়ির চলাচল সম্ভব হবে না। কিন্তু বর্ডার রোড অর্গানাইজেশন এই ব্রিজ বানিয়ে সমস্ত আশঙ্কাকে দূরে সরিয়ে দিলো।

ওই ব্রিজের নির্মাণ BRO এর কর্নেল সৌমেন্দ্র ব্যানার্জীর নেতৃত্বে হয়েছে। ওই ব্রিজের ফলের কৈলাস মানসরবর যাত্রা আরও সহজেই পূরণ করা যাবে। BRO ১২ বছর কড়া পরিশ্রম করার পর চিন সীমার পাশে লিপুলেখে প্রায় ৭৪ কিমি রাস্তা বানিয়েছে।