নতুন খবরভারতবর্ষ

ফের পাকিস্তানের উপর করা হল স্ট্রাইক, ব্যাপক অ্যাকশন নিল ভারত

নয়া দিল্লিঃ ভারত (India) আবারও পাকিস্তানের (Pakistan) বিরুদ্ধে ডিজিটাল স্ট্রাইক করল। ৩৫টি ইউটিউব (Youtube) চ্যানেল ও দেশবিরোধী কন্টেন্ট সম্বলিত ২টি ওয়েবসাইট ব্যান করেছে ভারত। এর আগে ২০২১-র ডিসেম্বরে কেন্দ্র ভারত বিরোধী তথ্য প্রচার করার অভিযোগে ২০টি ইউটিউব চ্যানেল বন্ধ করে দিয়েছিল। শুক্রবার এক সংবাদ সম্মেলনে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব অপূর্ব চন্দ্র এ তথ্য জানিয়েছেন।

অপূর্ব চন্দ্র বলেছেন যে, দেশবিরোধী সামগ্রী যুক্ত ইউটিউব চ্যানেল, ওয়েবসাইট এবং ফেসবুক পেজগুলিতে প্রচুর ফলোয়ার ছিল এবং প্রায় ১৩০ কোটি ভিউ ছিল। এই সব অ্যাকাউন্ট পাকিস্তানের ছিল বলে জানান তিনি। অপূর্ব চন্দ্র বলেন, ফেক নিউজ প্রচার করে ভারতের বিরুদ্ধে ভুয়ো তথ্য প্রচার করা হচ্ছিল।

তথ্য ও সম্প্রচার মন্ত্রকের যুগ্ম সচিব বিক্রম সাহাই জানিয়েছেন, শুক্রবার দেশবিরোধী কন্টেন্ট দেওয়ার জন্য ৩৫টি ইউটিউব চ্যানেল, ২টি টুইটার অ্যাকাউন্ট, ২টি ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট, ১টি ফেসবুক অ্যাকাউন্ট এবং দুটি ওয়েবসাইটের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। এরা সবাই ভারত বিরোধী প্রচার চালাচ্ছিল।

বিক্রম সাহাই বলেন, এসব সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট ও ওয়েবসাইটে ভুয়া খবরের মাধ্যমে মানুষকে বিভ্রান্ত করা হচ্ছে। তিনি বলেছেন যে, এই সাইটগুলি এবং সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টগুলি জাল ভিডিও এবং জাল খবর প্রচার করছে এবং ভারতীয় সেনাবাহিনী এবং সিডিএস জেনারেল বিপিন রাওয়াত ইত্যাদি বিষয়গুলিতে ভারতের বিরুদ্ধে বিষ উগরে দিচ্ছে।

যুগ্ম সচিব বলেন, আমরা গোয়েন্দা সংস্থার কাছ থেকে এ বিষয়ে তথ্য পেয়েছি, এবং তার পরপরই এই ব্যবস্থা নেওয়া হয়েছে। তিনি বলেন, নিষিদ্ধ চ্যানেলগুলোর জনপ্রিয়তা অনুমান করা যায় যে তাদের ১২ মিলিয়ন সাবস্ক্রাইবার এবং ১৩০ কোটির বেশি ভিউ ছিল। তিনি বলেছেন যে, মন্ত্রক ভারত বিরোধী বিষয়বস্তু রোধ করা নিশ্চিত করতে যথাসাধ্য চেষ্টা করছে।

Related Articles

Back to top button