আন্তর্জাতিকনতুন খবর

ভারত UNSC-তে নির্বিরোধ পদ হাসিল করার পর বুক চাপরানো শুরু করল পাকিস্তান

নয়া দিল্লীঃ ভারতকে (India) যুক্তরাষ্ট্রের সুরক্ষা পরিষদের (UNSC) নির্বাচনে সর্বসম্মতিতে অস্থায়ী সদস্য হিসেবে নির্বাচিত করা হয়েছে। এবার ভারত ২০২০-২১ এর জন্য সর্বোচ্চ সংস্থার অস্থায়ী সদস্য হয়ে গেলো। আপনাদের জানিয়ে দিই যে, ভারত এই নিয়ে আটবার UNSC-তে অস্থায়ী সদস্য হসেবে নির্বাচিত হল। ভারত এই নির্বাচনে ১৯২ এর মধ্যে ১৮৪ টি ভোট হাসিল করে নেয়। আরেকদিকে ভারতের এই সফলতায় তেলেবেগুনে জ্বলে উঠল পাকিস্তান (Pakistan)। পাকিস্তান জানিয়েছে যে, সুরক্ষা পরিষদে নয়া দিল্লীর সফলতা আমাদের জন্য চিন্তার বিষয়।

রিপোর্ট অনুযায়ী, করোনার নিশেধাজ্ঞার কারণে সংযুক্ত রাষ্ট্রের হেডকোয়ার্টারে নির্বাচনের জন্য বিশেষ ব্যবস্থা করা হয়েছিল। অস্থায়ী রুপে ১৫ দেশের সুরক্ষা পরিষদে ভারতের যুক্ত হওয়া প্রায় নির্ধারিত ছিল। ভারত ২০২০-২১ এর কার্যকালের জন্য এশিয়া-প্যাসেফিক শ্রেণীতে অস্থায়ী সদস্য হিসেবে থাকবে। ভারতের জয় এই জন্যই নির্ধারিত ছিল, কারণ এই গোষ্ঠীতে এই একটি আসনের জন্য ভারতই একমাত্র প্রার্থী ছিল।

পাকিস্তানের বিদেশ মন্ত্রী শাহ মেহমুদ মুরেশি বলেন, ভারত আগাগোড়াই এই মঞ্চে ওঠানো প্রস্তাব গুলোকে খারিজ করে এসেছে। বিশেষ করে কাশ্মীর ইস্যু। কাশ্মীরিদের তাদের অধিকার ফিরিয়ে দেওয়া হচ্ছে না, তাদের দৈনিক দমন করা হচ্ছে। কুরেশি বলেন, ভারতের অস্থায়ী সদস্য হওয়ার পর আকাশ ভেঙে পড়বে না। পাকিস্তানও সাতবার অস্থায়ী সদস্য ছিল। আপনাদের জানিয়ে দি, ১৯৩ সদস্যীয় সংযুক্ত রাষ্ট্রের সাধারণ সভায় অ্যাসেম্বলি এর ৭৫ তম অধিবেশনের জন্য সভাপতি, সুরক্ষা পরিষদের পাঁচ অস্থায়ী সদস্য আর আর্থিক এবং সামাজিক পরিষদের সদস্যদের নির্বাচন করা হয়।

সংযুক্ত রাষ্ট্রে ভারতের স্থায়ী প্রতিনিধি টিএস তিরুমূর্তি বলেন, পরিষদে ভারতের উপস্থিতিতে ‘বসুধৈব কুটুম্বকম্” এর শিষ্টাচার গোটা বিশ্বের সামনে তুলে ধরতে সুবিধা হবে। সংযুক্তরাষ্ট্রের সমকালিন বাস্তবতার প্রতিফলিত করা এবং বিশ্বাসযোগ্য থাকার জন্য পরিবর্তন প্রয়োজন।

আমেরিকা সংযুক্ত রাষ্ট্রের সুরক্ষা পরিষদে ভারতকে অস্থায়ী সদস্য নির্বাচিত করার পর স্বাগত জানায়। আমেরিকা জানিয়েছে যে, আমরা সংযুক্ত রাষ্ট্রের সুরক্ষা পরিষদে ভারতের এই জয়ের জন্য শুভেচ্ছা জানাচ্ছি। আমরা আন্তর্জাতিক শান্তি আর সুরক্ষার ইস্যুতে একসাথে কাজ করার জন্য তৎপর

Related Articles

Back to top button