আন্তর্জাতিকনতুন খবর

করোনার আতঙ্কে মক্কা মসজিদ খালি, অন্যদিকে বৃন্দাবন-মথুরার মন্দিরে লক্ষ লক্ষ ভিড়! ভারতকে দেখে হতভম্ব বিশ্ব

() এখন থেকে ছড়িয়ে পুরো বিশ্বে ছড়িয়ে পড়েছে। বেশিকিছু দেশে করোনা ভাইরাসকে নিয়ে আতঙ্ক তৈরি হয়েছে। পরিস্থিতি এমন যে ইরানের মতো দেশে জুম্মার নামাজ পর্যন্ত নিষিদ্ধ করা হয়েছে। সম্মিলিতভাবে যে সমস্থ স্থানে নামাজ পড়া হতো, তা এখন নিষেধাজ্ঞার আওতায় ফেলানো হয়েছে। আসলে বেশি সংখ্যায় মানুষ এক স্থানে জড়ো হলে বা ভিড় জমা হলে করোনা ভাইরাস দ্রুতগতিতে ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে।

সৌদি আরবে করোনা ভাইরাসের আতঙ্ক এমনভাবে ছড়িয়েছে যে মক্কা মসজিদ পর্যন্ত খালি করে দেওয়া হয়েছে। ইসলামের অনুযায়ী, মক্কা সবথেকে পবিত্র স্থান যেখানে আল্লাহর শক্তি বিরাজমান রয়েছে। তবে সংবেদনশীল পরিস্থিতির কারণে মক্কাকে খালি করে রাখা হয়েছে। সারা বছর ধরে চলা উমরাহ যাত্রার উপরেও নিষেধাজ্ঞা লাগানো হয়েছে।

বিশ্বজুড়ে এমন ভয়ানক পরিস্থিতির মধ্যেও ে অন্য ছবি দেখা মিলছে। () চীনের খুব কাছে থাকলেও ভারতে করোনা ভাইরাসের প্রভাব তেমন ছড়াতে সক্ষম হয়নি। মূলত ভারতের জলবায়ুর কারণে এই ম্যাজিক সম্ভব হয়েছে বলে দাবি বিশেষজ্ঞদের। এখন ভারতের প্রত্যেক প্রান্তে নিত্যদিনের মতোই কাজকর্ম, অনুষ্ঠান ইত্যাদি জারি রয়েছে। দোল পূর্ণিমা ও হোলিকে কেন্দ্র করে ভারতে উৎসব অনুষ্ঠান প্রত্যেক বছরের মতোই আয়োজিত হচ্ছে।

মথুরা হোক বা বৃন্দাবন সমস্থ ধার্মিক স্থান বড়ো তৎপরতার সাথে হোলি ও দোল পূর্ণিমা পালন করা হচ্ছে। রাধারানী মন্দির সহ ভারতের সমস্থ বড়ো বড়ো মন্দিরে জাঁক জমকভাবে হোলি উৎসব পালন করা হচ্ছে। প্রসঙ্গত জানিয়ে দি, ভারত চীনের এত সংস্পর্শে থাকা সত্ত্বেও কেন করোনা ভাইরাস ছড়াচ্ছে না তা নিয়ে বিশ্বের নজর ভারতবর্ষের উপির রয়েছে। বিশ্বের বড়ো বড়ো নেতারা বলেছেন করোনা ভরাইরাস থেকে এড়িয়ে চলার জন্য হ্যান্ডসেকের বদলে নমস্কারের মতো সনাতনী হিন্দু প্রথা অবলম্বন করা উচিত।

Back to top button
Close