Press "Enter" to skip to content

স্বাধীনতা দিবসের দিনে লঞ্চ হতে চলেছে ভারতের প্রথম স্বদেশী করোনা টিকা Covaxin: দাবি ICMR-এর

শেয়ার করুন -

নয়া দিল্লীঃ ইন্ডিয়ান মেডিকেল রিসার্চ কাউন্সিল (ICMR) ১৫ ই আগস্টের মধ্যে করোনার ভ্যাকসিন (Corona Vaccine) লঞ্চ করার পরিকল্পনা বানিয়েছে। ICMR এর ডিজি বলরাম ভার্গভ ভারত বায়োটেককে (Bharat Biotech) চিঠি লিখে করোনার ভ্যাকসিনে ট্রায়ালে আরও দ্রুততা আনার কথা জানিয়েছেন।

আরেকদিকে ICMR জানিয়েছে যে, দেশের প্রথম স্বদেশী কোভিড-১৯ টিকার ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য ১২ টি সংস্থাকে বেছে নেওয়া হয়েছে। যার মধ্যে একটি উড়িষ্যার ইনস্টিটিউট অফ মেডিকেল সাইন্স অ্যান্ড এসইউএম হাসপাতাল। ICMR এর এক আধিকারিক বৃহস্পতিবার এই কথা জানান। ICMR জানায় যে, করোনার প্রথম ভ্যাকসিন ১৫ই আগস্টের মধ্যে লঞ্চ করার পরিকল্পনা চলছে। আপনাদের জানিয়ে দিই, ICMR ভারত বায়োটেকের ইন্টারন্যশানাল লিমিটেড এর সাথে মিলে স্বদেশী কোভিড-১৯ এর টিকা বানাচ্ছে।

ভারত বায়োটেককে জুলাই মাসে করোনার ভ্যাকসিনকে মানব দেহে পরীক্ষার জন্য অনুমতি দেওয়া হয়েছিল। প্রাপ্ত তথ্য অনুযায়ী, ভারত বায়টেক ICMR এর ন্যশানাল ইনস্টিটিউট অফ বায়োলজির সহযোগিতায় করোনার ভ্যাকসিন বানানোর দাবি করেছে।

জুলাই মাসে এই ভ্যাকসিনকে মানব দেহে পরীক্ষার জন্য অনুমতি দেওয়া হয়েছে। প্রি-ক্লিনিক্যাল টেস্টে এই ওষুধের পরিণাম বেশ সন্তোষজনক ছিল। আর এরফলেই কোম্পানিকে মানবদেহে এই ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য অনুমতি দেওয়া হয়। যদি করোনার ভ্যাকসিনের মানব পরীক্ষণ সফল হয়, তাহলে এই ভাইরাসের বিরুদ্ধে যুদ্ধ জয় সহজ হয়ে যাবে।