নতুন খবরভারতবর্ষ

জেহাদি নায়ক জাকির নায়েককে ভারতে আনতে পদক্ষেপ নিলো মোদী সরকার

নয়া দিল্লীঃ ইসলামিক কট্টরপন্থী ধর্মপ্রচারক জাকির নায়েকের (Zakir Naik) প্রত্যর্পণের জন্য ভারত আরও একবার মালয়েশিয়ার কাছে আবেদন জানালো। জাকির নায়েককে ভারতে ফিরিয়ে আনার প্রচেষ্টায় থাকা ভারত সরকার গত বছরও মালয়েশিয়ার কাছে প্রত্যর্পণের জন্য আবেদন করেছিল, কিন্তু তখন সফলতা অর্জন হয়নি।

তবে শোনা যাচ্ছে এবার সফলতা আসতে পারে। কারণ বিগত কয়েকমাসে বেশ কিছু ইস্যুতে ভারতের উপর নির্ভর করতে হয়েছিল মালয়েশিয়াকে। যদিও, কাশ্মীর থেকে ৩৭০ ধারা তুলে দেওয়ার পর ভারত আর মালয়েশিয়ার সম্পর্ক খারাপ হয়। কারণ সেই সময় মালয়েশিয়া সোজাসুজি ভাবে ভারতের বিরুদ্ধে গিয়ে পাকিস্তানের সমর্থন করেছিল।

এই ঘটনার পর মালয়েশিয়াকে শিক্ষা দিতে বড় পদক্ষেপ নেয় সরকার। ভারত সরকারের তরফ থেকে মালয়েশিয়া থেকে আসা পাম অয়েলের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়। এরপরই ভারতের সামনে নতজানু হয় মালয়েশিয়া। কারণ গোটা বিশ্বের মধ্যে সর্বাধিক পাম অয়েল উৎপাদক দেশ গুলোর মধ্যে একটি হল মালয়েশিয়া। আর সেই দেশে উৎপন্ন পাম অয়েলের সিংহ ভাগই ভারতে রপ্তানি হত। কিন্তু পাকিস্তানকে সমর্থন করার ফলে ভারত সরকার মালয়েশিয়া থেকে পাম অয়েল আমদানিতে নিষেধাজ্ঞা জারি করে।

এরপর মালয়েশিয়া সরকারের পক্ষ থেকে বারবার ভারতের কাছে পাম অয়েলের বাণিজ্য নিয়ে অনুরোধ করা হয়। ভারত আমদানিতে সহমত না পোষণ করার ফলে মালয়েশিয়া কাশ্মীর নিয়ে নিজেদের অবস্থান বদলও করে। এছাড়াও করোনার সঙ্কটের সময় ভারতের তরফ থেকে মালয়েশিয়ার অনুরোধে ওই দেশে হাইড্রক্সিক্লোরোকুইন ওষুধ পাঠানো হয়েছিল। এমনকি অন্যান্য ত্রাণ সামগ্রীও পাঠানো হয়েছিল।

সেই হিসেবে ধরা যাচ্ছে যে, এবার মালয়েশিয়া জাকির নায়েককে নিয়ে তাদের অবস্থান বদলাতে পারে। বিশেষজ্ঞদের মতে এবার হয়ত জাকির নায়েককে ভারতের হাতে তুলে দেবে মালয়েশিয়া সরকার।

Back to top button
Close