নতুন খবরভারতবর্ষ

১৯৭৮ সালে চুরি হয়ে যাওয়া মহামূল্যবান তিনটি মূর্তি ভারতের হাতে তুলে দিল ব্রিটিশ পুলিশ! ঘরে ফিরলেন ভগবান রাম, লক্ষণ ও সীতা

১৯৭৮ সালে তামিলনাড়ুর বিষ্ণু মন্দির থেকে তিনটি বহুমূল্যবান মূর্তি চুরি হয়েছিল। তা এখন এত বছর পর আবার ফেরত পাওয়া গেছে। তথা মূর্তিগুলি এত বছর পর নিজের স্থানে ফিরে এসেছে। ৪২ বছর আগে মূর্তি চুরি হয়ে গেছিল যা ভারতীয় দূতাবাসে ব্রিটেন পুলিশের তরফে তুলে দেওয়া হয়েছে।

ভারতীয় দূতাবাসে তুলে দেওয়ার সময় কেন্দ্রীয় সংস্কৃতি ও পর্যটন মন্ত্রী প্রহ্লাদ সিং ভিডিও কনফারেন্সের মাধ্যমে নিজের উপস্থিতি বজায় রেখেছিলেন। এই পরিপ্রেক্ষিতে এক হিন্দু পূজারী দ্বারা মূর্তি তিনটির পূজা করা হয়। মূর্তিটি তিনটি ভগবান রাম, মা সীতা ও লক্ষণের। মূর্তিটি তিনটি বিজয়নগর আমলের বলে জানা গেছে।

জানিয়ে দি, ভারত থেকে চুরি হয়ে যাওয়া বা পাচার হয়ে যাওয়া সাংস্কৃতিক বিভিন্ন জিনিসকে ভারতে ফেরত আনতে সরকার একটা অভিযান শুরু করেছে। সেই অভিযানের অংশ হিসেবেই মূর্তি তিনটি ফেরত এসেছে। প্রহ্লাদ সিং প্যাটেল বলেন, ১৯৪৭ থেকে ২০১৪ সালের মধ্যে মাত্র ১৪ টি মূর্তি ভারতে ফেরত এসেছিল।

উনি বলেন, সরকারের লাগাতার প্রয়াসের দরুন ২০১৪ সালের পর বিদেশী সংস্থা দ্বারা ৪০ এর বেশি মূর্তি ফেরত এসেছে। কিছু সময় আগে ব্রিটিশদের দ্বারা ভগবান কৃষ্ণের মূর্তি, ভগবান বুদ্ধের মূর্তি ও শিবের মূর্তি ফেরত দেওয়া হয়েছে।

Back to top button
Close