আন্তর্জাতিকনতুন খবর

অস্ট্রেলিয়া চীনের মধ্যে শুরু ব্যবসায়িক দ্বন্দ! সস্তায় ২২ লক্ষ টন কয়লা কিনে ফায়দা তুলল ভারত

চীন এমন একটা দেশ যার কোন না কোন দেশের সাথে দ্বন্দ্ব লেগেই থাকে। সম্প্রতি তাইওয়ানের সাথে চীনের ব্যাপক সংঘর্ষ শুরু হয়েছে। এসবের মধ্যে অস্ট্রেলিয়ার সাথে ও চীনের খারাপ সম্পর্কের খবর সামনে আসছে। চীন অস্ট্রেলিয়ার ব্যবসায়ী ব্যাপক অবনতি দেখা যাচ্ছে। অস্ট্রেলিয়াকে শিক্ষা দেওয়ার জন্য চীন অস্ট্রেলিয়া থেকে আগত কয়লার উপর নিষেধাজ্ঞা লাগিয়ে রেখেছে।

এমন পরিস্থিতিতে অস্ট্রেলিয়ার নিজের কয়লা রপ্তানি করার জন্য ডিসকাউন্ট জারি করেছে। আর এর সুযোগ উঠিয়ে নিয়েছে ভারত। তাজা খবর অনুযায়ী ভারত অস্ট্রেলিয়া থেকে 22 লক্ষ টন কয়লা কিনছে। লক্ষণীয় শিক্ষা দেওয়ার চক্করে অস্ট্রেলিয়া থেকে আগত কয়লার ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল জিংনপিং সরকার।

ব্যবসায়িক দ্বন্দ্বের ফায়দা তুলল ভারত

তবে এই খেলায় নিজেই নিজের পায়ে কুড়াল মেরেছে চীনের সরকার। তার কারণ বিগত কয়েক সপ্তাহ ধরে চীনে কয়লার সংকট তৈরি হয়েছে। যে কারণে একের পর এক কারখানা বন্ধ হওয়ার উপক্রম হয়েছে। শুধু এই নয় চীনের বড়ো বড়ো শহরের বিদ্যুতের অভাব তৈরি হয়েছে।

জানিয়ে দি, আন্তর্জাতিক মার্কেটে কয়লার মূল্য লাগাতার বৃদ্ধি পাচ্ছে এ রকম অবস্থায় ডিসকাউন্টে কলা কিনে ভালো রকম লাভ তুলে নিয়েছে ভারত সরকার। অবশ্য এতে লাভবান হয়েছে অস্ট্রেলিয়াও। কারণ ভারত অস্ট্রেলিয়া থেকে যে কয়লা কিনছে তা নিষেধাজ্ঞার কারণে এতদিন চীনের বন্দরে আটকে পড়েছিল। ভারত অস্ট্রেলিয়া থেকে 22 লক্ষ টন কয়লা কিনে একদিকে যেমন লাভবান হচ্ছে অন্যদিকে আন্তর্জাতিক মহলেও চীন বিরোধীদের ভালো বন্ধ হিসেবে সামনে আসছে।

Related Articles

Back to top button