Press "Enter" to skip to content

নেপালের দিকে সাহায্যের হাতি বাড়িয়ে দিলো ভারত, এই দুঃসময়ে দেওয়া হল বিশেষ উপহার

শেয়ার করুন -

নয়া দিল্লীঃ চীনের (China) সাথে হাত মিলিয়ে নেপাল (Nepal) ভারতের (India) সমস্যা সৃষ্টি করার চেষ্টা করলেও, ভারত দুঃসময়ে নেপালের সাহায্য করে আরও একবার প্রকৃত বন্ধু হওয়ার দায়িত্ব পালন করল। নয়া দিল্লী করোনার বিরুদ্ধে লড়াই করার জন্য কাঠমান্ডুকে ১০ টি ICU ভেন্টিলেটর উপহার দিয়েছে। এই ভেন্টিলেটর গুলো ভারতীয় সেনা নেপালের সেনার হাতে তুলে দিয়েছে। নেপালে করোনা সংক্রমিত গুরুতর রোগীদের সুচিকিৎসার জন্য ভারত এই পদক্ষেপ নিয়েছে।

কাঠমান্ডুতে ভারতের রাজদূত বিনয় মোহন কবত্রা (Vinay Mohan Kwatra) নেপালের চীফ অফ আর্মি স্টাফ জেনারেল পূরণ চন্দ্র থাপাকে ভেন্টিলেটর দিয়ে আশ্বাস দেন যে, ভারত সরকার সবসময় তাঁদের সাহায্যের জন্য তৈরি। নেপালি সংবাদমাধ্যম কাঠমান্ডু পোস্ট অনুযায়ী, ভারতীয় রাজদূত বলেন, দিল্লী করোনা মহামারীর বিরুদ্ধে লড়াইয়ে নেপালের সাহায্য করার জন্য প্রতিবদ্ধ। উনি বলেন, ভারতীয় সেনা র নেপালি সেনার মধ্যে সুসম্পর্ক আছে আর ভেন্টিলেটর দান করে ভারতীয় সেনা মানবিক সহযোগিতা করল।

উল্লেখ্য, নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি চীনের ইশারায় ভারতের সমস্যা বাড়ানোর কাজ চালিয়ে যাচ্ছে। ওলি সরকার বিতর্কিত নকশা প্রকাশ করে ভারতের অনেক এলাকাকে নিজেদের বলে দাবি জানিয়েছে। এমনকি কিছুদিন আগে নেপাল দূরদর্শন ছাড়া সমস্ত ভারতীয় নিউজ চ্যানেল নিষিদ্ধ করে দিয়েছিল। যদিও কিছুদিন পর সেই নিষেধাজ্ঞা তুলে নিতে বাধ্য হয় তাঁরা। এমনকি নেপালে করোনার মামলা বৃদ্ধির জন্য তাঁরা ভারতকে দোষী সাব্যস্ত করেছে।

এমনকি শুধুমাত্র ভারতের বিরোধিতা করতে নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি ভগবান রামকেও নেপালি বলেছেন। আর এও বলেছেন যে, আসল অযোধ্যা নেপালে আছে, ভারতের টা ভুয়ো। যদিও বারবার ভারত বিরোধী কার্যকলাপের জন্য নেপালের প্রধানমন্ত্রীকে সমস্যার মধ্যেও পরতে হয়েছে। এমনকি ওনার প্রধানমন্ত্রী পদ নিয়েও টানাটানি শুরু হয়েছে। তবুও তিনি ভারত বিরোধিতা থেকে সরে আসছেন না।