নতুন খবরভারতবর্ষভারতীয় সেনা

আত্মনির্ভরতার দিকে আরও এক ধাপ ভারতের, সেনার জন্য স্বদেশী অত্যাধুনিক বর্ম DRDO-র

নয়া দিল্লিঃ DRDO ভারতীয় সেনাবাহিনীর জন্য নিরন্তর কাজ করে চলেছে। এবার সেনাবাহিনীর গুরুত্বপূর্ণ প্রয়োজনীয়তা মেটাতে DRDO পাঁচটি ভারতীয় কোম্পানির কাছে দেশীয় এবং চরম ঠান্ডা আবহাওয়ার পোশাক ব্যবস্থা (ECWCS) হস্তান্তর করেছে, যারা ভারতেই এই অতি-উষ্ণ পোশাক তৈরি করবে৷ প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থার (DRDO) চেয়ারম্যান ডঃ জি সতীশ রেড্ডি সোমবার রাজধানী দিল্লিতে সংস্থাগুলির কাছে এই প্রযুক্তি হস্তান্তর করেছেন।

আমাদের সেনাবাহিনীর জওয়ানরা হিমবাহ এবং হিমালয়ের চূড়ায় বরফের মধ্যে দেশের সেবা করেন এবং এমন পরিস্থিতিতে তাদের আরও গরম কাপড়ের প্রয়োজন হয়। একইসঙ্গে এই দেশীয় প্রযুক্তির মাধ্যমে ভারতীয় সেনাবাহিনী ব্যাপকভাবে উপকৃত হবে। ভারতীয় সেনাবাহিনী উচ্চতায় অবস্থানরত জওয়ানদের জন্য চরম ঠান্ডা আবহাওয়ার পোশাক এবং বেশ কিছু বিশেষ বস্ত্র এবং পর্বতারোহণ সরঞ্জাম (SCME) আমদানি করে থাকে।

মন্ত্রক বলেছে যে DRDO দ্বারা ডিজাইন করা ECWCS প্রযুক্তিটি শারীরিক কার্যকলাপের বিভিন্ন স্তরের সময় হিমালয় অঞ্চলের বিভিন্ন পরিবেষ্টিত জলবায়ু পরিস্থিতিতে প্রয়োজনীয় ইনসুলেশনের উপর ভিত্তি করে উন্নত তাপ নিরোধক শারীরিক আরাম সহ একটি আর্গোনোমিকভাবে ডিজাইন করা মডুলার প্রযুক্তিগত টেক্সটাইল সিস্টেম। এর মাধ্যমে ভারতীয় সেনারা আরও ভালোভাবে কাজ করতে পারবে।

DRDO-এর মতে, তিন স্তরের চরম ঠান্ডা আবহাওয়ার পোশাক ব্যবস্থা প্লাস ১৫ ডিগ্রি এবং মাইনাস ৫০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে তাপ ইনসুলেশন প্রদানের জন্য ডিজাইন করা হয়েছে। মানে মাইনাস ৫০ ডিগ্রিতেও শরীরের তাপমাত্রা ঠিক থাকবে এবং উষ্ণতা থাকবে।

এই প্রযুক্তিতে শ্বাস, গরম আর জলের অভাব এবং ঘাম দ্রুত শোষণ সম্পর্কিত শারীরিক কার্যাবলী অন্তর্ভুক্ত রয়েছে। এছাড়াও পর্যাপ্ত শ্বাস-প্রশ্বাসের ক্ষমতা এবং উন্নত ইনসুলেশনের পাশাপাশি অত্যাধিক উচ্চতায় সঞ্চালনের জন্য ওয়াটার প্রুফ এবং হিট প্রুফ বৈশিষ্ট্যগুলি উপলব্ধ করার সুবিধাগুলো যুক্ত রয়েছে।

Related Articles

Back to top button