নতুন খবরভারতবর্ষ

টেকনোলজির বাজারে বিশ্বগুরু হওয়ার মুডে ভারত! মাত্র ১ সপ্তাহে আকাশ ছুঁয়ে গেল বিনিয়োগের পরিমাণ

পৃথিবীজুড়ে করোনা ছড়িয়ে দেওয়া চীনকে সীমান্তে মার দিয়ে ভারত নিজের শক্তি বিশ্বকে উপলদ্ধি করিয়েছে। ভারত সরকার স্পষ্ট বুঝিয়ে দিয়েছে যে আমরা চীনের বিকল্প এবং সমস্ত বিশ্ব ভারতের উপর ভরসা রাখতে পারে। মোদী সরকার চীনের উপর আর্থিক ও সামরিক দুইদিক থেকেই প্রহার করেছে।

যা নামিদামি সংস্থাগুলির জন্য স্পষ্ট ইঙ্গিত যে ভারত এখন শক্তিশালী। কোনো ইন্ডাস্ট্রি ভারতে ইনভেস্ট করতে সংকোচ বোধ যেন না করে। ভারত সরকার যে সঙ্কেত দিয়েছে তার প্রভাবও এবার দৃশ্যমান হতে দেখা যাচ্ছে।

গত ১ সপ্তাহে ভারতে বহু কোটি টাকার বিনিয়োগ হয়েছে। নানা বড়ো বড়ো সংস্থার ভারতের প্রতি বিশ্বাসযোগ্যতা বেড়েছে। বিনিয়োগকারীদের আস্থা ভারতের প্রতি বৃদ্ধি পেয়েছে।

মোবাইল চিপ প্রস্তুতকারক ক্যালকম যাঁর চিপ স্নাপড্রাগন নামে পরিচিত, ভারতে 730 কোটি টাকা বিনিয়োগ করেছে। ইলেক্ট্রনিক্স প্রডাক্ট নির্মাণকারী সংস্থা হিটাচি ভারতে ১.২ বিলিয়ন ডলার বিনিয়োগ করেছে।

এছাড়াও গুগল ভারতে ১০ বিলিয়ন বিনিয়োগ করেছে। বিশ্বের ৪ টি বড়ো বড়ো টেক জায়ান্ট ১ সপ্তাহের মধ্যে ভারতে বড়ো মাত্রায় বিনিয়োগ করেছে। চীন বিশ্বজুড়ে বড়ো মাত্রায় টেকনোলজি ও ইলেক্ট্রনিক্স রপ্তানি করে। তবে খুব শীঘ্রই এই বাজার ভারতের হাতে এলে অবাক হওয়ার কিছু নেই। কারণ বিশ্বের বড়ো বড়ো সংস্থা ভারতের সাথে তাল মিলিয়ে সেই দিকেই হাঁটছে।

Back to top button
Close