Press "Enter" to skip to content

সেনার হাত খুলে দিল ভারত সরকার! এট্যাকিং মোডে যুদ্ধবিমান ও ওয়ারশিপ

শেয়ার করুন -

চীনের সাথে ভারতের সম্পর্ক যেভাবে খারাপ হচ্ছে তা এবার বেশ খারাপ ইঙ্গিত দিচ্ছে। চীন ধোকাবাজি করে ভারতীয় সেনার একটা দলকে ঘিরে আক্রমন করেছিল। সংঘর্ষের দরুন ভারতের ২০ জন জওয়ান শহীদ হন। অন্যদিকে পাল্টা জবাব দিয়ে ভারতীয় সেনা চীনের প্রায় ৪৪ জনকে খতম করে বলে মনে করা হচ্ছে।

এর মধ্যে এখন পরিস্থিতি কোন দিকে মোড় নেবে তা নিয়ে চিন্তা প্ৰকাশ করছে বিশেষজ্ঞরা। প্রসঙ্গত জানিয়ে দি, ভারত সরকারের তরফ থেকে সেনার হাত সম্পূর্ণভাবে খুলে দেওয়া হয়েছে। অর্থাৎ পরিস্থিতি গম্ভীর হলে কোনো পদক্ষেপ নিতে ভারতীয় সেনাকে দিল্লী থেকে কোনো অনুমতি লাগবে না।

সূত্রের খবর অনুযায়ী, ভারত সরকার এমারর্জেন্সী পরিস্থিতির জন্য সেনাকে ক্ষমতা প্রদান করেছে। সরকার স্থিতিকে দুর্বল করতে চাই না বলেও মনে করা হচ্ছে। চিফ অফ ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত তিন সেনাকে সমন্বয় বজায় রাখতে বলেছেন বলেও সূত্রের দাবি। সব মিলিয়ে তিন সেনাকে এট্যাকিং মোডে রাখা হয়েছে।

মালাক্কা স্টেট ও ইন্দো-প্যাসিফিক মহাসাগরে চীনের বিরুদ্ধে সজাগ থাকার জন্য নেভিকে প্রস্তুত থাকতে বলা হয়েছে। যুদ্ধবিমান ও বিভিন্ন সরঞ্জামকে ফরওয়ার্ড অবস্থানে সরিয়ে আনা হয়েছে। সমস্ত সিধান্ত উচ্চপর্যায়ে বৈঠকের পর সেনা কর্মকর্তাদের দ্বারা নেওয়া হয়েছে।