আন্তর্জাতিকনতুন খবরভারতবর্ষ

৬টি সফল পরীক্ষণ, ১২টি গোপন টানেল! হাইপারসনিক মিসাইল বানাচ্ছে ভারত বলল আমেরিকা

নয়া দিল্লিঃ চীন (China) দ্বারা হাইপারসনিক মিসাইল পরীক্ষণের মিডিয়া রিপোর্টের পর আমেরিকান কংগ্রেস নিজেদের রিপোর্টে দাবি করেছে যে, ভারতও (India) সেই বাছাই করা দেশের তালিকায় রয়েছে, যারা হাইপারসনিক হাতিয়ার বানাচ্ছে। রিপোর্টে দাবি করা হয়েছে যে আমেরিকা, রাশিয়া আর চীনের কাছে সবথেকে উন্নত হাইপারসনিক হাতিয়ার প্রযুক্তি রয়েছে। অন্যদিকে অস্ট্রেলিয়া, ভারত, ফ্রান্স, জাপান আর জার্মানি সেই দেশের তালিকায় নাম তুলেছে, যারা হাইপারসনিক প্রযুক্তি তৈরি করছে।

রিপোর্টে দাবি করা হয়েছে যে, একদিকে অস্ট্রেলিয়া আর আমেরিকা একসঙ্গে পরমাণু হাতিয়ার বানাচ্ছে, অন্যদিকে ভারত আর রাশিয়াও হাত মিলিয়ে একসঙ্গে কাজ করছে। দুই দেশ ম্যাক-৭ হাইপারসনিক ক্রুজ মিসাইল ‘ব্রাহ্মস-২” তৈরিতে একে অপরকে সাহায্য করছে। প্রথমে ব্রাহ্মস-২ এর কাজ ২০১৭ সালে তৈরি হওয়ার কথা ছিল, কিন্তু নতুন রিপোর্ট অনুযায়ী, এই মিসাইল ২০২৫ থেকে ২০২৮-র মধ্যে তৈরি হয়ে যাবে।

মার্কিন কংগ্রেসের রিসার্চ সার্ভিসের রিপোর্টে বলা হয়েছে যে, ভারত হাইপারসনিক প্রযুক্তি প্রদর্শক যানবাহন কর্মসূচির অন্তর্গত দ্বিগুণ ক্ষমতার একটি দেশীয় হাইপারসনিক ক্ষেপণাস্ত্র তৈরি করছে এবং তা জুন ২০১৯ এবং সেপ্টেম্বর ২০২০-র মধ্যে সফলভাবে ৬ বার পরীক্ষণও করেছে।

আমেরিকারন কংগ্রেসের রিপোর্টে দাবি করা হয়েছে যে, ভারতের কাছে ১২টি হাইপারসনিক টানেল রয়েছে, যা ম্যাক-১৩ পর্যন্ত পরীক্ষণ করার জন্য সক্ষম।

Related Articles

Back to top button