আন্তর্জাতিকনতুন খবরভারতবর্ষ

ইসরায়েলের সঙ্গে হাত মেলাল ভারত, উন্নত প্রযুক্তির সাহায্যে শুরু করল নয়া মিশন

নয়া দিল্লিঃ কেন্দ্রীয় ইসরায়েলের প্রযুক্তিগত সহায়তায় ১২টি রাজ্যের ১৫০টি গ্রামকে ‘উৎকর্ষের গ্রামে’ রূপান্তর করার সিদ্ধান্ত নিয়েছে। শুক্রবার এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে। ইসরায়েল ইতিমধ্যেই ভারতের ১২টি রাজ্যে ‘সেন্টার অফ এক্সিলেন্স’ প্রতিষ্ঠা করেছে, যেগুলি ২৫ মিলিয়নেরও বেশি গাছপালা উৎপাদন করছে। এর পাশাপাশি তারা প্রতি বছর ১.২ লক্ষেরও বেশি কৃষককে ৩ লক্ষ ৮৭ হাজারটিরও বেশি মানসম্পন্ন ফল এবং গাছপালা উৎপাদনের প্রশিক্ষণ দিতে পারে।

এখন সেন্টার অফ এক্সিলেন্সের আশেপাশে অবস্থিত ১৫০টি গ্রামকে ‘উৎকর্ষের গ্রামে’ রূপান্তরিত করা হবে। যার মধ্যে ৭৫টি গ্রাম ভারতের স্বাধীনতার ৭৫তম বছর স্মরণে পালিত আজাদি মহোৎসবের প্রথম বছরে নেওয়া হচ্ছে, যেখানে ভারত এবং ইসরায়েল একসঙ্গে কাজ করবে। কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর ২৭ জানুয়ারি ভারতে ইসরায়েলের নতুন রাষ্ট্রদূত নাওর গিলোনের সাথে দেখা করার পরে এই ঘোষণা করেছিলেন।

একটি সরকারী বিবৃতি অনুযায়ী, কৃষিমন্ত্রী ভারত ও ইসরায়েলের মধ্যে কূটনৈতিক সম্পর্কের ৩০ বছর পূর্ণ হওয়ায় আনন্দ প্রকাশ করেছেন এবং বলেছেন যে, সরকার ২৯ তম সেন্টার অফ এক্সিলেন্সের কাজকর্মে সন্তুষ্ট। ইসরায়েলের রাষ্ট্রদূত গিলন বলেন, এই সেন্টার অফ এক্সিলেন্স (উৎকর্ষের গ্রাম) দুই দেশের মধ্যে সহযোগিতার একটি বড় উদাহরণ এবং কৃষকদের দেওয়া পরিষেবার মান ও গুণগত মান বাড়ানোর জন্য সেন্টার অফ এক্সিলেন্সের সার্টিফিকেশন দেওয়ার প্রস্তাব দেন। তিনি কৃষি গবেষণা সংস্থা ICAR-এর সাথে আরও সহযোগিতা করতে এবং ইসরায়েলের জন্য উপলব্ধ সর্বশেষ প্রযুক্তি উপলব্ধ করার আগ্রহ দেখিয়েছেন। গিলন, কৃষিমন্ত্রী তোমারকে ইসরায়েলে যাওয়ার আমন্ত্রণও জানিয়েছেন।

সেন্টার অফ এক্সিলেন্স হল স্থানীয় অবস্থার সাথে মানানসই ইসরায়েলি কৃষি-প্রযুক্তির জ্ঞান স্থানান্তরের জন্য উন্নত/নিবিড় কৃষি সংস্থা যা জ্ঞান তৈরি করা, সর্বোত্তম চাষাবাদ পদ্ধতি প্রদর্শন করা এবং স্থানীয় অবস্থার সাথে উপযোগী ইস্রায়েলের নতুন কৃষি প্রযুক্তির ভিত্তিতে কৃষকদের প্রশিক্ষণ দেয়। সেন্টার অফ এক্সিলেন্স-র উদ্দেশ্য হল নির্বাচিত প্রধান ফসলের উপর দৃষ্টি নিবদ্ধ করে কৃষকদের উপকার করা। প্রতিটি CoE-তে নার্সারি ম্যানেজমেন্ট, চাষের সেরা কৌশল, সেচ এবং ফার্টিগেশন অন্তর্ভুক্ত থাকে।

Related Articles

Back to top button