নতুন খবরভারতবর্ষভারতীয় সেনা

দেখতে পারবে না শত্রুরা, Army Day-তে জওয়ানদের জন্য অত্যাধুনিক পোশাক লঞ্চ করল ভারত

নয়া দিল্লিঃ ভারতীয় সেনাবাহিনী সেনা দিবসের দিনে তাদের নতুন কমব্যাট ইউনিফর্ম অর্থাৎ অপারেশন চলাকালীন পরিধান করা ইউনিফর্ম প্রদর্শন করেছে। প্যারাসুট রেজিমেন্টের কমান্ডোদের একটি নতুন ডিজিটাল প্যাটার্নের ইউনিফর্মে গ্রাউন্ডে প্যারেড মার্চ করতে দেখা গিয়েছে। জানিয়ে রাখি, এক দশকেরও বেশি সময় পর ভারতীয় সেনাবাহিনী তাদের ইউনিফর্ম পরিবর্তন করেছে।

নতুন ইউনিফর্মে ডিজিটাল প্যাটার্নের পাশাপাশি কাপড়েও বদল আনা হয়েছে। নতুন ইউনিফর্মে ৭০ শতাংশ তুলা এবং মাত্র ৩০ শতাংশ পলিয়েস্টার ব্যবহার করা হয়েছে। এটি ভারতীয় আর্দ্র এবং গরম জলবায়ুতে সৈন্যদের জন্য ইউনিফর্ম পরা আরামদায়ক করে তুলবে। এই কাপড় দিয়ে ইউনিফর্ম অনেকদিন ব্যবহার করা যায় এবং শুকাতেও কম সময় লাগবে।

অলিভ গ্রিনে বেইজ রং মিশিয়ে ভারতের জঙ্গল ও মরুভূমির কথা মাথায় রেখে ইউনিফর্মটি তৈরি করা হয়েছে যাতে এটি সৈনিককে বিভিন্ন এলাকায় লুকিয়ে রাখতে সাহায্য করবে। কাপড় হালকা তাই বেশিক্ষণ পরাও আরামদায়ক হবে। ন্যাশনাল ইনস্টিটিউট অফ ফ্যাশন টেকনোলজির ৮ জন ছাত্র এবং অধ্যাপকের একটি দল এই ইউনিফর্মটি বেছে নেওয়ার জন্য এক বছরেরও বেশি সময় ধরে কঠোর পরিশ্রম করেছে। এটিকে তৈরির সময় টেকসই, লাইটওয়েট, আরামদায়ক এবং সমস্ত ভূখণ্ডে লুকিয়ে রাখতে সাহায্য করার বৈশিষ্ট্যগুলিকে মাথায় রাখা হয়েছে।

নতুন ইউনিফর্ম পরার ধরনেও রয়েছে ভিন্নতা। বর্তমানে ভারতীয় সেনাবাহিনীর যে কমব্যাট ইউনিফর্ম পরে তাতে শার্ট প্যান্টের ভিতরে থাকে এবং উপর থেকে বেল্ট লাগানো হয়। অন্যান্য বিদেশী সেনাবাহিনীর ইউনিফর্মের মতো শার্ট প্যান্টের বাইরে রেখে নতুন ইউনিফর্ম পরা হবে। এতে সৈনিকের কাজ সহজ হবে।

বলে দিই যে, ভারতীয় সেনাবাহিনী ২০০০-র দশকে তাঁদের যুদ্ধের ইউনিফর্ম পরিবর্তন করেছিল, সেই ইউনিফর্ম ভারতীয় সেনা দ্বারাই ছাপা হত। এটির প্রধান কারণ হল, যাতে এই ইউনিফর্মটি নকল করা না যায়। দাবি করা হচ্ছে যে, নতুন ইউনিফর্মটিও নকল করা সহজ হবে না এবং সন্ত্রাসীদের দ্বারা এটি ব্যবহার করার কোন সম্ভাবনা থাকবে না।

Related Articles

Back to top button