নতুন খবরভারতবর্ষ

ভারতের মুকুটে নয়া পালক, দুর্গম এলাকায় বিশ্বের সবথেকে উঁচু রাস্তা বানিয়ে গড়ল রেকর্ড

নয়া দিল্লিঃ সীমান্ত সড়ক সংগঠন (Border Roads Organisation) লাদাখে (Ladakh) বিশ্বের সবথেকে উঁচু যানবাহন চলাচলের জন্য রাস্তা তৈরি করে সবাইকে তাক লাগিয়ে দিল। এই রাস্তা লাদাখের উমলিঙ্গালা পাসে ১৯ হাজার ৩০০ ফুট উচ্চতায় বানানো হয়েছে। এই রাস্তার নাম এখন গিনেস বুক অফ ওয়ার্ল্ড (Guinness World Records) রেকর্ডে যুক্ত করা হয়েছে। প্রতিরক্ষা মন্ত্রক জানায়, মঙ্গলবার গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডের তরফ থেকে সীমান্ত সড়ক সংগঠনের মহানির্দেশক লেফটেনেন্ট জেনারেল রাজীব চৌধুরীকে এই রাস্তা নির্মাণ আর ব্যাকটপিংয়ের জন্য প্রমাণপত্র দেওয়া হয়েছে।

উমলিঙ্গালা পাস থেকে যাওয়া ৫২ কিমির এই দীর্ঘ সড়ক বলিভিয়ার সবথেকে উঁচু সড়কের রেকর্ড ভেঙে দিয়েছে। উল্লেখনীয়, বলিভিয়ার আগ্নেয়গিরিকে সড়ক পথে যুক্ত করার জন্য ১৮ হাজার ৯৩৫ ফুট উঁচুতে রাস্তা নির্মাণ করেছিল।

পূর্ব লাদাখে এই সড়ক নির্মাণের ফলে চুমার সেক্টরের সমস্ত গুরুত্বপূর্ণ এলাকা একে অপরের সঙ্গে যুক্ত হবে। চিশুমলে আর দেমচকের লেহ থেকে বৈকল্পিক মার্গ হিসেবে এই রাস্তা নির্মাণের কারণে এলাকার গুরুত্ব এবং স্থানীয় মানুষের সুবিধা দুইই বেড়ে যাবে। এই রাস্তার ফলে সামাজিক আর আর্থিক স্থিতিও উন্নত হবে এবং লাদাখের পর্যটন আরও এগিয়ে যাবে।

এত উচ্চতায় অবকাঠামো তৈরি করা চ্যালেঞ্জিং এবং অত্যন্ত কঠিন। শীত মৌসুমে এখানকার তাপমাত্রা মাইনাস ৪০ ডিগ্রিতে নেমে যায় এবং এই উচ্চতায় সমভূমির তুলনায় অক্সিজেনের মাত্রা ৫০%। BRO তার কর্মীদের সাহস এবং প্রতিকূল আবহাওয়ায় এত উচ্চতায় কাজ করার ক্ষমতা ও দক্ষতার কারণে এই কৃতিত্ব অর্জন করতে সক্ষম হয়েছে।

Related Articles

Back to top button